খোলা বাজারে ডলার ১০২ টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২২, ১৮:৩৫
ফাইল ছবি

দেশে মার্কিন ডলারের অস্থিরতা বেড়েই চলেছে। প্রতিদিনই ডলারের বিপরীতে টাকার মান কমছে। খোলা বাজারে ১০০ থেকে ১০২ টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার। মঙ্গলবার (১৭ মার্চ) রাজধানীর মতিঝিল, পল্টন এলাকাসহ বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে এ তথ্য পাওয়া গেছে।

এসব এলাকার এক্সচেঞ্জ হাউজগুলোতে দেখা যায়, খুচরা ডলার ১০০ টাকা থেকে ১০২ টাকায় বিক্রি হচ্ছে। একদিন আগেও এই দর ছিল ৯৬ থেকে ৯৮ টাকা। একদিনের ব্যবধানে চার টাকা বেড়ে যাওয়ায় টাকার মানও কমেছে চার টাকা।

একটি এক্সচেঞ্জ হাউজে ডলারের দাম জানতে চাইলে দায়িত্বরত কর্মী বলেন, আজকে রেট ১০২ টাকা। তবে এখন নিতে চাইলে এক টাকা কম রাখা যাবে। এর নিচে দেওয়া যাবে না। গতকাল ৯৭/৯৮ টাকা বিক্রি করেছি। আজকে ১০২ টাকা উঠেছে, কাল আরও বাড়বে। কারণ চাহিদা অনুযায়ী ডলার পাচ্ছি না।

রবিন নামে এক ব্যবসায়ী বলেন, আজকে ১০১ টাকা ৫০ পয়সা দরে বিক্রি করছি। মানুষ বিদেশ যাচ্ছে। এখন নগদ ডলারের প্রচুর চাহিদা। ব্যাংকগুলোতেই ডলারের সংকট। এখন প্রতিদিনই দুই-তিন টাকা করে বাড়ছে। সামনে হজ মৌসুম আসছে, আরও দাম বাড়বে।

এদিকে বাংলাদেশ ব্যাংক সর্বশেষ সোমবার (১৬ মে) ডলারের দর বেঁধে দিয়েছে ৮৭ টাকা ৫০ পয়সা। কিন্তু তাদের বেঁধে দেওয়া এ রেট বাণিজ্যিক ব্যাংকগুলোও মানছে না। এখন ব্যাংকে এলসি করতে গেলে ডলারের বিপরীতে নেওয়া হচ্ছে ৯২ থেকে ৯৩ টাকা। আবার কোনো কোনো ব্যাংক ৯৫/৯৬ টাকাও নিচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেয়া দামের চেয়ে ডলার বেশি দামে বিক্রি হচ্ছে স্বীকার করে নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, আমাদের কাছেও এ ধরনের অভিযোগ এসেছে। তবে আমাদের রপ্তানি আয়ের তুলনায় আমদানি বেশি, এ কারণে ডলারের ওপর চাপ পড়েছে। এ কারণে ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ডলার সরবরাহ করছে। এখন পর্যন্ত ব্যাংকগু‌লোর চা‌হিদার বিপরী‌তে ৫ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করা হয়েছে। যখনই প্রয়োজন আরও ডলার সরবরাহ করা হবে।

(ঢাকাটাইমস/১৭মে/বিএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :