ফ্রান্স ইতালি স্পেনের ৮৫ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মে ২০২২, ১১:৩৭ | প্রকাশিত : ১৯ মে ২০২২, ০৯:৫৭

ইউরোপের কয়েকটি দেশের ৮৫ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। তারা সবাই ফ্রান্স, ইতালি এবং স্পেনের কূটনৈতিক কর্মকর্তা। এই তিন দেশ বুধবার রাশিয়ার কূটনীতিবিদদের বহিষ্কারের পর প্রতিশোধ হিসেবে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া থেকে বহিষ্কারের মধ্যে ৩৪ জন ফ্রান্সের, ২৭ জন স্পেনের এবং ইতালির ২৪ জন কূটনৈতিক কর্মকর্তা রয়েছেন। রাশিয়া ত্যাগ করার জন্য তাদের দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

এর আগে বুধবার তাদের ৪২ জন কূটনীতিককে বহিষ্কারের বিষয়ে ফরাসি রাষ্ট্রদূত পিয়েরে লেভিকে তলব করে রাশিয়া। কূটনীতিক বহিষ্কারের বিষয়টি স্পষ্টতই উসকানিমূলক এবং অমূলক সিদ্ধান্ত বলে কড়া প্রতিবাদ জানায় দেশটি।

একইদিন স্পেন থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের বিষয়ে মস্কোয় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মারকোস গোমেজ মার্টিনেজকে তলব করে। পরে প্রতিশোধ হিসেবে স্পেনের ২৭ কর্মকর্তাকে বহিষ্কারের কথা জানায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। রাশিয়ার এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে স্পেন।

অন্যদিকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের প্রতিশোধ হিসেবে ইতালির ২৪ কূটনীতিককে বহিষ্কারের কথা জানান রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। রাশিয়ার এই পদক্ষেপকে ‘বৈরী আচরণ’ বলে আখ্যা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

(ঢাকাটাইমস/১৯মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :