কানাডিয়ান ইউনিভার্সিটির আয়োজনে কিকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২২, ১৯:২৮

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই)এবং সিইউবি কম্পিউটার সোসাইটি (সিইউবিসিএস)বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মিলনায়তনে শনিবার একটি মেগা ইভেন্ট কিকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন হয়েছে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জহিরুল হক বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে এ প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করেন। প্রতিযোগিতার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এম কায়কোবাদ এবং প্রতিযোগীদের উদ্দেশে তিনি অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন।

এসময় তিনি এসব প্রতিযোগীতার অভিজ্ঞতা এবং জ্ঞানও শেয়ার করেছেন যাতে তাদের উৎসাহিত করা হয়। এরপর টফ প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা ও সাবেক বিচারক জনাব মাহমুদ রেদওয়ান প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন।

প্রতিযোগিতার পরিচালক স্কুল অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডিন এবং সিএসই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর সৈয়দ আক্তার হোসেন অংশগ্রহণকারীদের উদ্দেশে তার উৎসাহ মূলক বক্তব্য রাখেন। উদ্বোধনী অনুষ্ঠানটির প্রধান বিচারক এবং সমস্যা নির্ধারঙ্কারী তনিমা হোসেনের নির্দেশনা দিয়ে শেষ হয়, যিনি কোডফোর্সে একজন প্রার্থী মাস্টার এবং বর্তমান সময়ে বাংলাদেশের শীর্ষ প্রতিযোগী প্রোগ্রামারদের একজন।

প্রতিযোগিতাটি দুপুর সাড়ে ১২টায় শুরু হয় এবং মোট ৪৪জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতাটি একাধিক কম্পিউটার ল্যাবে অনুষ্ঠিত হয়। সকল স্বেচ্ছাসেবক, প্রতিযোগী এবং মূল কমিটির সদস্যরা টি-শার্ট গ্রহণ করেন এবং পুরো অনুষ্ঠানটি অত্যন্ত ঘরোয়া ও আনন্দদায়ক পরিবেশে সম্পন্ন হয়েছে।

বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠান শুরু হয় এবং স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এইচ এম জহিরুল হক। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর কোষাধ্যক্ষ প্রফেসর এএসএম সিরাজুল হক এসময় বক্তব্য রাখেন এবং এই অনুষ্ঠানটি পর্যবেক্ষণ করে ধন্যবাদ জ্ঞাপন করেন। এরপর সিইউবিএস-এর কম্পিটিটিভ প্রোগ্রামিং (সিপি)হাবের টিমের প্রধান প্রান্ত পাল বক্তব্য রাখেন। পরে, প্রতিযোগীরা তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং তারা আশা প্রকাশ করেন যে, এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে এবং অনেক নতুন জিনিস শিখতে পেরে অনেক বেশি আনন্দিত ছিল।

প্রতিযোগিতার পরিচালক প্রফেসর সৈয়দ আক্তার হোসেন অনুষ্ঠানটি সফল ও আনন্দময় করতে যারা সহযোগিতা করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানান। প্রফেসর ড. এম কায়কোবাদ দিনব্যাপী পুরো ঘটনাটি পর্যবেক্ষণ করেন এবং প্রতিযোগিতার বিষয়ে তিনি বক্তব্য রাখেন। আনন্দঘন প্রতযোগিতা অনুষ্ঠানের সহযোগিতা করেন সিএসই বিভাগের শিক্ষক ফারিয়া তাবাসসুম এবং মোঃ হাসানুজ্জামানসহ অনেকেই। একপর্যায়ে ধন্যবাদ জ্ঞাপন করেন সিইউবিএস-এর সভাপতি ইমরান হোসেন চঞ্চল।

সবশেষে প্রধান বিচারপতি তনিমা হোসেন ফলাফল ঘোষণা করেন। সমস্ত অংশগ্রহণকারী এবং স্বেচ্ছাসেবক সার্টিফিকেট প্রাপ্ত শীর্ষ ১০জন প্রতিযোগী বিশেষ প্রশংসাপত্র পেয়েছে এবং শীর্ষ তিনজন সিএসই বিভাগ কর্তৃক অনুমোদিত নগদ অর্থ পুরস্কার পেয়েছে। শীর্ষ ৩জন প্রতিযোগী ছিলেন যথাক্রমে সঞ্জয় পাল, মাধব চন্দ্র কর্মকার এবং মোঃ সোলায়মান শাদিন।

সবাইকে নিয়ে ফটো সেশন ও কেক কাটার মধ্য দিয়ে শেষ হয় প্রতিযোগিতা অনুষ্ঠানটি। এই প্রতিযোগিতার ফলে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থীদেরকে ভবিষ্যতে আন্তর্জাতিক ফাইনালে অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করবে।

(ঢাকাটাইমস/২২মে/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :