চীন থেকে সরাসরি পণ্য এনে দেওয়ার টোপ, ৩ কোটি আত্মসাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০২২, ১৬:২১ | প্রকাশিত : ২৫ মে ২০২২, ১২:৫৮

চীন থেকে আমদানি রপ্তানির ব্যবসার কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দুই প্রতারককে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আটককৃতরা হলেন- আরাফাত হোসাইন ও মো. নাজিম উদ্দিন।

বুধবার বেলা ১১টার দিকে সিআইডির সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডি ঢাকা মেট্রোর অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন। সংবাদ সম্মেলনে ইমাম হোসেন বলেন, ‘তিন সদস্যের একটি প্রতারক চক্র ইকোম্যাক্স নামে আমদানি-রপ্তানির ভুয়া প্রতিষ্ঠান গড়ে তোলে। চক্রটি যাত্রাবাড়ী এলাকায় (২৫/১সি,(২য় তলা) সোনালী ব্যাংক ভবন, সায়েদাবাদ, জনপথ মোড়,যাত্রাবাড়ী, ঢাকা।) অফিস ভাড়া করে দামি ফার্নিচার দিয়ে অফিস সাজিয়ে ব্যবসা করে আসছিল। অল্প সময়ে কম খরচে চীন থেকে গ্রাহকের চাহিদামত পণ্য এনে দেওয়ার কথা বলে ৫০ ভাগ টাকা অগ্রিম নিতো তারা। এরপর চট্টগ্রাম বন্দরে মালামাল পৌঁছে গেছে- এমন কথা বলে বাকি ২০ ভাগ টাকা নিতো।’

চক্রটি মানুষের আস্থা অর্জনের জন্য চুক্তিপত্র করতো। তাদের প্রতিশ্রুত পণ্যের মধ্যে ছিল পোশাক কারখানার সরঞ্জাম , কম্পিউটার যন্ত্রাংশ, মেডিকেল সরঞ্জাম, বাইক, কাপড়, সিলিকাজেল এবং লোগো ইত্যাদি। এরা তাদের ভাড়া করা ‘মার্কেটিং কর্মকর্তা’দের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পাঠিয়ে যার যে পণ্য দরকার, সেটাই চীন থেকে এনে দেওয়ার অফার দিতো। পরবর্তীতে বিভিন্ন সমস্যার কথা বলে সময়ক্ষেপণ করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে অফিস পরিবর্তন করে মোবাইল বন্ধ করে পালিয়ে যেতো।’

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এই চক্রের সদস্যরা এর আগে চীনে লেখাপড়া করতো। আরেক সদস্য চীন থেকে মেডিকেল যন্ত্রাংশ কেনার জন্য যাওয়া-আসা করতো। এই চক্রের সদস্যরা এ পর্যন্ত ৩৫ জনের কাছ থেকে প্রায় তিন কোটি টাকা আত্মসাৎ করেছে। এছাড়াও আরও ভুক্তভোগীর কাছ থেকে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেছে।

আটককৃত আরাফাত হোসাইন ঢাকার ওয়ারী এলাকার ভজহরী স্ট্রিটের মো. আহসান উল্লাহর ছেলে। তিনি কথিত ইকোম্যাক্স কার্গোর চেয়ারম্যান। আর মো. নাজিম উদ্দিন ঢাকার গেন্ডারিয়া থানার মুরাদপুর হাইস্কুল সড়কের ২৫ নম্বর বাড়ির আবদুল জব্বারের ছেলে। তিনি ‘ইকোম্যাক্স কার্গোর’ অর্থ পরিচালকের দায়িত্ব পালন করতেন।

ঢাকাটাইমস/২৫মে/এএ/এফএ

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :