করোনায় আক্রান্ত ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০২২, ১২:৫০

কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক হয়ে উঠেছিলেন যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানী ড. অ্যান্থনি ফাউসি। এবার তিনিও আক্রান্ত হলেন করোনয়। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ (এনআইএইচ) বুধবার জানিয়েছে, করোনার মৃদু উপসর্গ থেকে সেরে ওঠা ফাউসি এখন বাড়ি থেকে অফিস করছেন।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল উপদেষ্টা হিসেবে কাজ করছেন ৮১ বছর বয়সী ড. ফাউসি। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে তার করোনা ধরা পড়ে।

এনআইএনইচ জানিয়েছে, করোনা ভ্যাকসিন এবং ডাবল বুস্টার নিছিলেন ফাউসি। সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তার দেখা-সাক্ষাৎ ঘটেনি।

মহামারির প্রাথমিক পর্যায়ে কোভিড-১৯ নিয়ে কাজ করা ব্যক্তিদের মধ্যে ফাউসি সবচেয়ে সুপরিচিত হয়ে ওঠেন। কিন্তু জননিরাপত্তার স্বার্থে মাস্ক এবং ভ্যাকসিন নেওয়ার কথা বলায় প্রায়ই তিনি যুক্তরাষ্ট্রের কনজারভেটিভদের তোপের মুখে পড়েছেন।

তাই কোভিড পজিটিভ হওয়ার পর রক্ষণশীলদের সঙ্গে আরও অনেক আমেরিকান তাকে নিন্দা করছে। এমনকি গত বছর করোনার ওমিক্রন ধরনে আক্রান্তরাও নিন্দুকদের সুরে সুর মিলিয়েছে। বর্তমানে দেশটিতে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫ সংক্রমণ ছড়াচ্ছে।

১৯৮৪ সালের পর থেকে প্রতিটা মহামারি মোকাবেলাতে যুক্তরাষ্ট্রের কার্যক্রমে যুক্ত ছিলেন ফাউসি। পাশাপাশি এনআইএইচের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজেস বিভাগের দীর্ঘস্থায়ী পরিচালক ছিলেন তিনি।

(ঢাকাটাইমস/১৬জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :