গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো হবে: বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২২, ২১:৫৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গবেষণা ও প্রশিক্ষণ খাতে বাজেট বরা্দ্দ বাড়ানো হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো শারফুদ্দিন আহমেদ।

বুধবার প্রতিষ্ঠানটির মিল্টন হলে বিএসএমএমইউর ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান ভিসি।

২০২২-২০২৩ অর্থবছরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৬৯০ কোটি ৯০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ঘোষিত বাজেটে গবেষণা ও প্রশিক্ষণ খাতে ২০ কোটি ১২ লাখ টাকা বরাদ্দ্ দেয়া হয়েছে। এছাড়া বৃত্তি ও মেধা বৃত্তিতে ৩৯ কোটি ৭০ লাখ, পথ্যতে ১০ কোটি, পরিষ্কার পরিচ্ছন্ন্ খাতে ১১ কোটি ৫৫ লাখ, চিকিৎসা ও শৈল্য সরঞ্জামাদিতে ৪৫ কোটি, অক্সিজেনে ১১ কোটি ও বেতন ভাতায় ৩৭৬ কোটি ৯ লাখ টাকা রাখা হয়েছে।

শারফুদ্দিন আহমদ বলেন, বিশেষ কিছু রোগের পরীক্ষা-নিরীক্ষা বা চিকিৎসা করতে রোগীরা বিদেশ যেয়ে থাকে। যা একটি ব্যয়বহুল প্রক্রিয়া। আমরা চেষ্টা করছি গবেষণা খাতে বরাদ্দ বাড়িয়ে দেশেই সেসব রোগের উন্নত চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে। এছাড়াও ইনভায়রনমেন্টাল ফ্যাসিলিটি, ট্রেনিং খাত জোরদার সহ নানান উদ্যোগ আমরা গ্রহন করেছি, যা চিকিৎসা সেবাকে আরো তরান্বিত করবে।

কোষাধ্যক্ষ আতিকুর রহমান বলেন, এবারের ২০২২-২০২৩ বাজেটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ ও গবেষণার ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। প্রতিনিয়ত বিশ্বে নতুন নতুন রোগের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। যা মোকাবেলায় গবেষণা অপরিহার‌্য।

সংবাদ সম্মেলনে আরো ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা ও গবেষণা) অধ্যাপক ড. মো জাহিদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ড. স্বপন কুমার তপাদার প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯জুন/ওএফ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :