চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে মোংলায় গাড়ি আমদানির রেকর্ড

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ১৬:০৭

বিগত বছরের সকল রেকর্ড ভেঙে ২০২১-২০২২ অর্থ বছরে মোংলা বন্দর দিয়ে সর্বোচ্চ ২০ হাজার ৮০৮টি গাড়ি আমদানি হয়েছে। প্রতি বছর এ বন্দর দিয়ে ১৩ শতাংশ গাড়ি আমদানি বৃদ্ধি পাচ্ছে। তবে স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ায় গাড়ি আমদানি আরো বাড়বে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মোংলা বন্দর কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যেগে ও সরকারের দীর্ঘ দিনের প্রচেষ্টার ফলে ৮ হাজার ৯০০টি গাড়ি আমদানির মাধ্যমে মোংলা বন্দরে গাড়ি আমদানি শুরু হয়। পর্যায়ক্রমে এ বন্দর দিয়ে গাড়ি আমদানি বাড়তে থাকে। ২০২১-২০২২ অর্থ বছরে সমুদ্র বন্দর দিয়ে সমগ্র বাংলাদেশে গাড়ি আমদানি হয়েছে ৩৪ হাজার ৭৮৩টি। এর মধ্যে চট্রগ্রাম বন্দর দিয়ে আমদানি হয় ১৩ হাজার ৯৭৫টি, বাকি ২০ হাজার ৮০৮ টি গাড়ি আমদানি হয়েছে মোংলা বন্দর দিয়ে।

গাড়ি আমদানি চালু হওয়ার ১৪ বছর পর এই প্রথম চট্রগ্রাম বন্দরকে পেছনে ফেলে সর্বোচ্চ গাড়ি আমদানির রেকর্ড গড়ল মোংলা বন্দর। সেদিক থেকে এই অর্থ বছরের মোট আমদানিকৃত গাড়ির ৬০% আমদানি হয়েছে মোংলা বন্দর দিয়ে ও বাকি ৪০% গাড়ি আমদানি হয়েছে চট্রগ্রাম বন্দর দিয়ে।

মোংলা বন্দরে গাড়ি আমদানি বৃদ্ধির কারণ হিসেবে জানা গেছে, আমদানিকারকদের কর্তৃপক্ষের পক্ষ থেকে বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা। বন্দর থেকে আমদানিকৃত গাড়ি স্বল্প সময়ের মধ্যে খালাসকরণ। আমদানিকৃত গাড়ি রাখার জন্য বন্দর কর্তৃপক্ষের উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ। আমদানিকৃত গাড়ির নিরাপত্তা নিশ্চিতকল্পে সার্বক্ষণিক টহল ও সি.সি ক্যামেরা মনিটরিং ব্যবস্থা।

২৫ জুন প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় এখন মোংলা বন্দর থেকে ঢাকায় যেকোন পণ্য পরিবহনে সময় লাগবে মাত্র ৩ থেকে ৪ ঘণ্টা। ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। সেখানে ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কিলোমিটার। ফলে তুলনামূলক একটি গাড়ি বন্দর থেকে খালাসের পর খুবই কম সময়ে স্বল্প খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছাতে সক্ষম হবে বিধায় মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

(ঢাকাটাইমস/৩০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :