শেখ হাসিনাকে নিয়ে মিশরীয় লেখকের দ্বিতীয় বই

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুলাই ২০২২, ২২:৫৬ | প্রকাশিত : ২৮ জুলাই ২০২২, ২২:৪২

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে উপন্যাস লিখেছেন মিশরের লেখক-সাংবাদিক-গবেষক মোহসেন আল আরিশি। বইটির নাম দিয়েছেন 'ডিভাইন ডেসটিনি- দ্য লিজেন্ড অব আ ফাদার, আ ডটার অ্যান্ড দ্য হলি বন্ড'।

শেখ হাসিনাকে নিয়ে এটি তার দ্বিতীয় বই। আরিশির লেখা উপন্যাসটি প্রকাশ করেছে বাংলাদেশের প্রকাশনী ‘অনিন্দ্য প্রকাশ’। ইংরেজি মাধ্যমের বইটি এরই মধ্যে বাজারেও এসেছে। বইটি বিশ্বের সেরা ই-কমার্স সাইট অ্যামাজন, দেশীয় প্রতিষ্ঠান বিক্রয় ডটকমে পাওয়া যাচ্ছে।

এর আগে শেখ হাসিনাকে নিয়ে মিশরীয় এই লেখক আরো একটি বই লিখেছেন। সেটি ছিল একটি মুসলিম প্রধান দেশের নারী হয়ে শেখ হাসিনা নানা চড়াই-উতড়াই পেরিয়ে দেশটির নেতৃত্ব দিয়ে কীভাবে মানুষের দিনবদলের রূপকার হয়ে উঠলেন তা নিয়ে। তার লেখা ‘হাসিনা হাকাইক আসাতির ’ নামে সেই বইটি আরব বিশ্বে বেশ সাড়া ফেলেছিল। বাংলাদেশ, বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে জানতে পেরেছিল আরব বিশ্বের মানুষ। বইটির বাংলা অনুবাদও প্রকাশ হয়েছিল ২০১৮ সালে।

কী আছে আরিশির উপন্যাসে?

মোহসেন আল আরিশির লেখা উপন্যাসটিতে দুটি গ্রামের নাম 'বাংলা গ্রাম' ও 'উর্দু গ্রাম'। এই দুটি গ্রামের তুলনামূলক প্রেক্ষাপটে বঙ্গবন্ধু ও শেখ হাসিনা বিস্তৃত হয়েছেন বহু স্মৃতির সাক্ষী হয়ে। যার মধ্যে জন্ম নিয়েছে একটি জাতি রাষ্ট্র। যা বঙ্গবন্ধু দীর্ঘদিনে নানা চড়াই-উতরাই পার করে একটি চূড়ান্ত বিজয়ে রূপ দিতে পেরেছিলেন। যার প্রতিটি স্তরে স্তরে শেখ হাসিনা সেই দর্শনের সম্মুখ ও নিবিড় শিক্ষার্থী ছিলেন।

ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, শিক্ষা আন্দোলন, ফাতিমা জিন্নার নির্বাচন, ৬৫ এর পাক-ভারত যুদ্ধ, ৬৬ এর ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র, ৬৯ এর গণ আন্দোলন, ৭০ এর ঘূর্ণি ঝড়, ৭০ এর জাতীয় নির্বাচন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ এবং বিজয় অর্জন, ৭৫ এর ট্রাজেডি, ৮১ তে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন, এরপর দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিয়ে শেখ হাসিনার বর্তমান সময়কাল পর্যন্ত, সারা পৃথিবীর জন্য একটি উদাহরণ হিসেবে উঠে এসেছে এই উপন্যাসে। বিষয়গুলো মোহসেন আরিশি এই উপন্যাসে তাঁর সরল দৃষ্টি প্রয়োগ করেছেন।

মোহসেন আরিশি মিশরে জন্মগ্রহণ করলেও তাঁর আবেগ ছুঁয়ে গেছে বাঙালির ইতিহাস বর্ণনার পরোতে পরোতে। অনেক সকল জায়গাতেই চোখ ঝাপসা হয়ে আসবে আবেগের মিথস্ক্রিয়ায়। উপন্যাসটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের সাধারণ জনগণকে।

এক নজরে সাংবাদিক লেখক আরিশির

১৯৫৫ সালে মিশরের একটি গিজায় জন্ম নেয়া আরিশি কায়রো বিশ্বিবদ্যালয় থেকে আইনশাস্ত্রে স্নাতক, পরবর্তীতে ইসলামি শরিয়হর ওপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি ভারতের নয়াদিল্লির ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর ম্যাস কমিউনিকেশন ওপর ডিপ্লোমা করেন।

বর্তমানে তিনি আরব বিশ্বের প্রাচীণতম দৈনিক The Egyptian Gezette এর ব্যবস্থাপনা সম্পাদক।

এছাড়াও ২০ বছর ধরে মিশরের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের প্রকাশিত শিল্পসংক্রান্ত্র প্রকাশনার সম্পাদক ও অনুবাদকের দায়িত্ব পালন করেছেন আরিশি। ২০০৬ সালে তিনি পররাষ্ট্রবিষয়ক সম্পাদক সংস্থার অ্যাওয়ার্ড লাভ করেন।

(ঢাকাটাইমস/২৮জুলাই/এসআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :