প্রতিটি জেলায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার হবে: পলক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২২, ১৮:৩৯

প্রত্যেকটি জেলায় একটি করে শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার স্থাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেই সঙ্গে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিজনেস ইনকিউবেশন সেন্টার স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছেন বলেও জানান তিনি।

শুক্রবার রাজধানীর আগারগাও আইসিটি ভবনের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়াম আয়োজিত ক্রীড়া সংগঠন ও আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা, দোয়া ও ক্যারম বোর্ড বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, সারা বাংলাদেশে আমরা শেখ কামালের স্মৃতিটাকে স্মরণীয় করে রাখতে হবে। শেখ কামাল যে সারাটা জীবন তরুণ প্রজন্মের জন্য কাজ করে গেছেন সেই তরুণদের জন্য প্রত্যেকটি জেলায় একটি করে শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার আমরা স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছি।

এছাড়াও বাংলাদেশের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে বিজনেস ইনকিউবেশন সেন্টার স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছি।

পলক বলেন, শেখ কামালের স্বপ্নই ছিল এই বাংলাদেশের প্রতিটি তরুণ তরুণীকে সংস্কৃতিক এবং ক্রীড়াঅঙ্গনে সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে একটি অসম্প্রদায়িক প্রগতিশীল তরুণ প্রজন্ম গড়ে তোলা। তিনি বলেন, আজকে মাদকের ছোবল বাংলাদেশকে গ্রাস করেছে। শেখ কামাল বেঁচে থাকলে আমাদের তরুণদের এই মাদক, অবৈধ অস্ত্র কিংবা মৌলবাদ কখনোই আক্রমণ করতে পারতো না। আমাদের তরুণ প্রজন্মকে বিপথে পরিচালিত করতে পারতো না।

প্রতিমন্ত্রী বলেন, শেখ কামাল স্বাধীনতা পরবর্তী যে বাংলাদেশ, সেই যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশে বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল এক অসম্প্রদায়িক প্রগতিশীল বিজ্ঞান মনষ্ক প্রজন্ম গড়ে তোলার। বঙ্গবন্ধুর সেই মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়ন করার জন্যই শহীদ শেখ কামাল দিনরাত পরিশ্রম করতেন। শেখ কামালকে আমাদের হারাতে হয়েছে পঁচাত্তরের ১৫ আগস্টে। এতে বাংলাদেশের জন্য অপুরণীয় ক্ষতি হয়ে গেছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাবেক চিফ হুইপ ও পটুয়াখালী ২ আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজ, ময়মনসিংহ ৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, টাঙ্গাইল ২ আসনের সংসদ সদস্য ছোট মনির। এছাড়াও উপস্থিত সংসদ সদস্য ও প্রতিনিধিদের মাঝে ক্যারাম বোর্ড বিতরণ করেন।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :