অনিয়মের দায়ে ১০ জেলায় ১৫ ফিলিং স্টেশনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২২, ২০:৩৯

পরিমাপে কম দেওয়া ও বেশি দামে জ্বালানি তেল বিক্রির দায়ে দেশের ১০ জেলায় অন্তত ১৪ ফিলিং স্টেশনকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বিএসটিআই।

রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

এর মধ্যে বরিশাল, কুমিল্লা, চুয়াডাঙ্গা, শরীয়তপুর ও কিশোরগঞ্জে দুটি করে এবং নারায়ণগঞ্জ, কুড়িগ্রাম, মৌলভীবাজার, গাইবান্ধা ও ফরিদপুরে একটি করে ফিলিং স্টেশন রয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

বরিশাল: পরিমাপে কম দেওয়া এবং প্রতিশ্রুতি অনুযায়ী তেল সরবরাহ না করায় বরিশালের দুটি ফিলিং স্টেশনকে দেড় লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বরিশাল।

গতকাল বেলা ১১টা থেকে দুপুর ২টার মধ্যে এই অভিযান পরিচালিত হয় বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বরিশাল জেলার সহকারী পরিচালক শাহ শোয়াইব মিয়া। তিনি জানান, ক্রেতাকে পরিমাপে কম দেওয়ায় ইসরাইল তালুকদার ফিলিং স্টেশনকে ৫০ হাজার ও প্রতিশ্রুতি অনুযায়ী সরবরাহ না করায় কলেজ রোড ফিলিং স্টেশনকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

কুমিল্লা: পরিমাপে তেল কম দেওয়া ও কারচুপির দায়ে কুমিল্লায় দুই ফিলিং স্টেশনকে দেড় লাখ টাকা জরিমানা করেছে কুমিল্লা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কুমিল্লা বিএসটিআই।

রবিবার দুপুরে নগরীর পদুয়ার বাজার, আলেখারচর ও কালাকচুয়া বিশ্বরোড এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের উদ্যোগে কুমিল্লা বিএসটিআই অফিসের সহায়তায় ফিলিং স্টেশনগুলোতে বিশেষ তদারকি অভিযান পরিচালনা করা হয়। এতে ১২টি ফিলিং স্টেশনের ওজন পরিমাপক যন্ত্র যাচাই করা হয় এবং ভোক্তাকে প্রতিশ্রুত পরিমাপে জ্বালানি সরবরাহ করা হচ্ছে কিনা যাচাই করা হয়। পরিমাপে কারচুপি করায় এবং পরিমাপক যন্ত্রে কারচুপি করায় সুরাতলী পদুয়ার বাজার এলাকার রিভারভিউ সিএনজি ফিলিং স্টেশন (প্রা.) কে ১ লাখ টাকা এবং পরিমাপে কারচুপি করায় কালাকচুয়া এলাকার ইস্ট জোন ফিলিং স্টেশন লি.-কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দামুড়হুদায় অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে দুটি ফিলিং স্টেশনকে ৬৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

রবিবার দুপুর ২টার দিকে দামুড়হুদার পৃথক স্থানে ওই অভিযান চালান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহমেদ। অভিযান সূত্রে জানা গেছে, দুপুরে দামুড়হুদা উপজেলার লোকনাথপুরে মেসার্স কেএম ফিলিং স্টেশনে অভিযান চালানো হয়। তেলের পরিমাণ কম দেওয়ার অপরাধে জাতীয় ভোক্তা অধিকার ওই ফিলিং স্টেশনের মালিককে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া, দামুড়হুদা বাসস্ট্যান্ড এলাকায় মেসার্স দামুড়হুদা ফিলিং স্টেশনকে আমদানিকারকের ট্যাগ ও মূল্যবিহীন মবিল বিক্রয়ের অপরাধে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

শরীয়তপুর: শরীয়তপুরে পরিমাপে কম তেল দেওয়ায় ২ ফিলিং স্টেশনকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রবিবার দুপুর ২টার দিকে জেলা শহরের গ্লোরি ফিলিং স্টেশন ও হাজি আব্দুল জলিল ফিলিং স্টেশনকে এই জরিমানা করা হয়। শরীয়তপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মো. সুজন কাজী

জানান, ন্যায্যমূল্যে জ্বালানি তেলের সরবরাহ নিশ্চিত করতে জেলার বিভিন্ন ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে হাজী আব্দুল জলিল ফিলিং স্টেশনের তেল সরবরাহের দুটি মেশিনে প্রতি ৫ লিটারে ৮০ মিলিলিটার এবং গ্লোরী ফিলিং স্টেশনের তিনটি মেশিনে ৮০ থেকে ১৭০ মিলিলিটার তেল কম দেওয়ার প্রমাণ পাওয়া যায়। পরে ভোক্তা অধিকার আইনের ৪৮ ধারা অনুযায়ী প্রতিটি ফিলিং স্টেশনকে ৫০ হাজার করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কিশোরগঞ্জ: জ্বালানি তেলের মাপে কারচুপির অভিযোগে কিশোরগঞ্জের দুটি ফিলিং স্টেশনকে তিন লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সদরের পাবইকান্দি এলাকায় হিমু ফিলিং স্টেশনকে দেড় লাখ টাকা এবং গোল্ডেন অয়েল অ্যান্ড ফিলিং স্টেশনকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। কিশোরগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিকের নেতৃত্বে সদেরর বিভিন্ন ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করা হয়।

সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক জানান, অভিযানকালে হিমু ফিলিং স্টেশনে পেট্রোল, অকটেন ও ডিজেল পরিমাপ করা হয়। এসময় প্রতি পাঁচ লিটারে পেট্রোল ২২০ মিলি লিটার, অকটেন ৮০ মিলি লিটার ও ডিজেল ৫০ মিলি লিটার কম দেওয়ার বিষয়টি ধরা পড়ে। অন্যদিকে গোল্ডেন অয়েল কোং অ্যান্ড ফিলিং স্টেশনে পেট্রোল প্রতি পাঁচ লিটারে ৩৭০ মিলি লিটার, অকটেন ৩৭০ মিলি লিটার ভোক্তাদের কম দেওয়া হচ্ছে।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের বিভিন্ন ফিলিং স্টেশনে অভিযান চালিয়েছে একটি ফিলিং স্টেশনে পরিমাণে তেল কম দেওয়ায় লাখ টাকা জরিমানা করা হয়েছে। রবিবার দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলায় ৪টি ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সংস্থার নারায়ণগঞ্জ জেলার উপ-পরিচালক সেলিমুজ্জামান জানান, আভিযানকালে আলিগঞ্জ এলাকায় অবস্থিত মেসার্স জননী ফিলিং স্টেশনে ৫ লিটার ডিজেলে ২৩০ মিলিলিটার কম পাওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৭ ধারায় ৫০ হাজার ও ৪৮ ধারায় ৫০ হাজার মোট এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

মৌলভীবাজার: মৌলভীবাজারে ওজনে ডিজেল কম দেওয়ায় একটি ফিলিং স্টেশনকে চল্লিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রবিবার দুপুরে জেলার শমশেরনগর রোডে অবস্থিত এমএফ ফিলিং স্টেশনকে এ জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজারের সহকারী পরিচালক আল-আমিনের নেতৃত্বে জরিমানা করা হয়। অভিযানে সহযোগিতা করে সদর মডেল থানা পুলিশ ফোর্স।

কুড়িগ্রাম: কুড়িগ্রাম পৌরশহরে সোনামণি ফিলিং স্টেশন নামে একটি পেট্রলপাম্পে পরিমাপে তেল কম দেওয়ার অপরাধে ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রবিবার দুপুরে শহরের বাসস্ট্যান্ড এলাকায় অভিযান পরিচালনা করে ভোক্তার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান এ জরিমানা করেন। জানা যায়, প্রতি ৫ লিটারে ২৬০ মিলিলিটার করে কম পেট্রোল দিচ্ছিল পাম্পটি। ভোক্তা অধিকারের অভিযানে পেট্রোল কম দেওয়ার বিষয়টি ধরা পড়ে। পরে পরিমাপে কারচুপির অপরাধে পাম্পের মালিক আবুল কালাম আজাদকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

গাইবান্ধা: গাইবান্ধার পলাশবাড়িতে একটি পেট্রলপাম্পে তেল পরিমাপে কম দেওয়ার প্রমাণ পেয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পরে রুপ ফিলিং স্টেশন নামে ওই পাম্পকে এক লাখ টাকা জরিমানা করা হয়। গতকাল দুপুরে অভিযান চালিয়ে এ জরিমানা করে ভোক্তা অধিকার। ভোক্তার গাইবান্ধা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবদুস ছালাম জানান, পলাশবাড়ী উপজেলার মাঠেরহাট বাজারে রূপ ফিলিং স্টেশনে পাঁচ লিটার পেট্রলে ১৬১ মিলিলিটার ও পাঁচ লিটার ডিজেলে ১৩০ মিলিলিটার তেল পরিমাপে কম দেওয়ার সত্যতা পাওয়ায় গেছে। পরে ওই ফিলিং স্টেশনকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

ফরিদপুর: ফরিদপুরে জ্বালানি তেলের দাম পাঁচ পয়সা করে বেশি নেওয়ার অভিযোগে একটি ফিলিং স্টেশনকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রবিবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ অভিযান চালনো হয় ফরিদপুর বাইপাসের মেসার্স রংধনু ফিলিং স্টেশন ও ফরিদপুর বাইপাস ফিলিং স্টেশন এবং ভাঙ্গা রাস্তার মোড়ে ফরিদপুর পেট্রোলিয়াম ফিলিং স্টেশনে।

(ঢাকাটাইমস/৭আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :