শেখ রাসেল ও কফিলুদ্দিনকে নিয়ে শোক দিবসে দুই কাহিনিচিত্র

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৪:৪৫ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২২, ১৪:২৫

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দুই কাহিনিচিত্র নিয়ে হাজির হচ্ছেন কবি, গীতিকার ও নাট্যকার সহিদ রাহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার প্রতিবাদ-প্রতিরোধ যোদ্ধাদের ঘটনা নিয়ে তার রচিত সাড়া জাগানো গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে কাহিনিচিত্র দুটি নির্মিত হয়েছে।

এর মধ্যে ‘আমি মায়ের কাছে যাবো’ ১৫ আগস্ট রাত ৮টায় আরটিভিতে প্রচারিত হবে। অপরটি ‘একজন কফিলুদ্দিন’ একই দিন রাত ৮টা ৫০ মিনিটে এটিএন বাংলায় প্রচারিত হবে।

‘আমি মায়ের কাছে যাবো’ কাহিনিচিত্রটি যৌথভাবে পরিচালনা করেছেন অন্তর রহমান ও মোহাম্মদ ফরিদ উদ্দিন। এতে অভিনয় করেছেন তারিন জাহান, ফজলুর রহমান বাবু, সাবেরী আলম, সাবিহা জামান, শিশুশিল্পী দিহান ও সানজিদ।

পঁচাত্তরের ১৫ আগস্টের সেই ভয়ংকর রাতে বঙ্গবন্ধুর ছোট ছেলে শিশু রাসেলকে যখন হত্যা করা হয়, তখন তার বয়স ছিল মাত্র ১০ বছর। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল। নিষ্পাপ ও নিরপরাধ এই শিশুকে হত্যা করতেও সেদিন ঘাতক খুনিদের বুক কাঁপেনি।

মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে শেখ রাসেলকে যেভাবে হত্যা করা হয়েছিল, তা মানব ইতিহাসের অন্যতম মর্মস্পর্শী হত্যাকাণ্ড হয়ে থাকবে। মৃত্যুর আগে শিশু শেখ রাসেলের কান্নাজড়িত কণ্ঠে শেষ কথা ছিল ‘আমি মায়ের কাছে যাবো’। সেই গল্পই দেখা যাবে এই কাহিনিচিত্রে।

অন্যদিকে সহিদ রাহমানের রচনায় ‘একজন কফিলুদ্দিন’-এর নাট্যরূপ দিয়েছেন বিদ্যুৎ রায়। পরিচালনা করেছেন সুমন ধর। এতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, আহমেদ রুবেল ও রোকেয়া প্রাচীসহ দুই বাংলার খ্যাতিমান কথা-সাহিত্যিক সেলিনা হোসেন।

এর গল্প গড়ে উঠেছে সত্তরোর্ধ্ব কফিলুদ্দিনকে নিয়ে, যিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অকৃত্রিম ভালোবাসার দৃষ্টান্ত স্থাপন করে ২৬ বছর ধরে খালি পায়ে, কালো পোশাক ও কোনো প্রাণীর মাংস না খেয়ে জীবন যাপন করছেন।

বঙ্গবন্ধুর প্রতি কফিলুদ্দিনের এমন শ্রদ্ধা, ভালোবাসা আর শোক পালন মানুষকে হতবাক করে। ফলে গ্রামের মানুষ তাকে ‘মুজিব পাগল’ নামে ডাকে। ১৯৭১ সালের ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন এই কফিলুদ্দিন।

(ঢাকা টাইমস/১৩ আগস্ট/এলএম/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :