ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার তীব্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২২, ১৩:০৫

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া। ইউক্রেনের সেনারা জানিয়েছে, তীব্র গোলাবর্ষণ করে দোনেৎস্কের পূর্ব অঞ্চলের বেশ কয়েকটি শহরে অগ্রসর হওয়ার চেষ্টা করেছে রুশ সেনারা। এই অঞ্চলটি প্রায় ছয় মাস ধরে চলা যুদ্ধের মূল কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ইউক্রেনীয় সেনাদের দাবি তারা অনেক আক্রমণ প্রতিহত করেছে। খবর রয়টার্সের।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছেন, দক্ষিণ ফ্রন্টে এক ডজনেরও বেশি শহরে রুশ বাহিনী গোলাবর্ষণ করেছে। বিশেষ করে রুশ বাহিনী কর্তৃক নিয়ন্ত্রিত খেরসন অঞ্চলে।

সাম্প্রতিক দিনগুলিতে রাশিয়া এবং ইউক্রেন একে অপরকে দোষারোপ করে নতুন করে গোলাবর্ষণের কারণে বিপর্যয়ের আশঙ্কার মধ্যে দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের দিকে বেশি মনোযোগ দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস একটি নিরস্ত্রীকরণ অঞ্চল প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের সতর্ক করে বলেছেন, যারা ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গুলি চালায় বা এটিকে গুলি করার জন্য একটি ঘাঁটি হিসাবে ব্যবহার করে তারা ইউক্রেনীয় বাহিনীর ‘বিশেষ লক্ষ্য’ হয়ে উঠবে।

রবিবার রাতে দেওয়া এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, ইউক্রেন অনেকবার রুশ নেতৃত্বের কাছে শান্তি আলোচনার জন্য বিভিন্ন ফরম্যাটের প্রস্তাব দিয়েছে। তাতে বিশেষ কোনো অগ্রগতি হয়নি। সুতরাং আমাদের নিজেদেরকে রক্ষা করতে হবে। যারা আমাদের ওপর অনবরত গুলি বর্ষণ করেছে তাদেরকে সব ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ড এবং প্রতিটি গুলির জবাব দিতে হবে।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :