জেলা পরিষদ নির্বাচন

পক্ষপাতমূলক আচরণ: চট্টগ্রামের ডিসিকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৫ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৬
জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিজয় কামনা করে মোনাজাতে চট্টগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে পক্ষপাতমূলক আচরণের অভিযোগে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে নির্বাচন কমিশন—ইসি।

ডিসি মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার বিষয়টি রবিবার দুপুরে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

জেলা পরিষদ নির্বাচনে নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে শনিবার আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

প্রধান নির্বাচন কমিশনার, জনপ্রশাসন সচিব, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবর ই-মেইলে নোটিশটি পাঠান আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

ওই নোটিশে আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান উল্লেখ করেন, ‘আওয়ামী লীগ প্রার্থীর জয় চেয়ে রিটার্নিং কর্মকর্তার মোনাজাত ও বক্তৃতা’ শিরোনামে অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটি আমার দৃষ্টিগোচর হয়েছে।’

নোটিশের ভাষ্য, বক্তব্যে রিটার্নিং কর্মকর্তা একটি রাজনৈতিক দলের পক্ষে ভোট চেয়েছেন এবং অন্যদের ওই রাজনৈতিক দলের জন্য দোয়া করতে অনুরোধ করেছেন। জেলা প্রশাসক ও চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে তার নিরপেক্ষ ভূমিকা থাকা উচিত ছিল। অনুষ্ঠিত দোয়া অনুষ্ঠানে একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জয় কামনা করে নোটিশগ্রহীতার (ডিসি) আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে তার ভূমিকা নিয়ে অন্য প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা ও সন্দেহের সৃষ্টি করেছে।

আইনি নোটিশে উল্লেখ করা হয়েছে, রিটার্নিং কর্মকর্তা হিসেবে নোটিশগ্রহীতার (ডিসি) ওই বক্তব্য থেকে একটি রাজনৈতিক দলের প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তারের সমূহ সম্ভাবনা তৈরি হয়েছে। সব ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এমতাবস্থায় আস্থাহীনতায় ভুগছেন। নোটিশগ্রহীতার (ডিসি) কার্যকলাপে নির্বাচনী ফলাফল প্রভাবিত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

নোটিশে বলা হয়, রিটার্নিং কর্মকর্তার (ডিসি) মাধ্যমে ২০১৬ সালের জেলা পরিষদ নির্বাচন বিধিমালা ৭৯, ৮০ ও ৮১ বিধির লঙ্ঘন হওয়া সত্ত্বেও অপর নোটিশগ্রহীতারা সম্পূর্ণ নিষ্ক্রিয় ভূমিকা পালন করছেন, যা আপনাদের অর্পিত দায়িত্ব ও কর্তব্যের সুস্পষ্ট লঙ্ঘন।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে নোটিশগ্রহীতার (ডিসি) বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে নোটিশদাতা আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবেন বলে নোটিশের শেষাংশে হুঁশিয়ারি করেন আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনার দেশ: প্রধানমন্ত্রী

ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর

করতোয়ায় নৌকাডুবি: আত্রাইয়ে ভেসে ওঠা ৬ মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

‘শুধু কর্মকর্তা নিয়োগ নয় পুষ্টি নিশ্চিতে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ'

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ঘটনাবলি অত্যন্ত দুর্ভাগ্যজনক: চীনের রাষ্ট্রদূত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গৃহিত কর্মসূচি

বাড়ছে সংক্রমণ: এক দিনে ছয় মৃত্যু, নতুন রোগী ৭১৮

পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানকে মুখ্য ভূমিকা পালন করতে হবে: ঢাবি উপাচার্য

মাদক মামলার শাস্তি দৃশ্যমান হলে ডিমান্ড-সাপ্লাই কমে যেত: স্বরাষ্ট্রমন্ত্রী

ইডেন কলেজ ছাত্রলীগের বহিষ্কৃতদের অনশন স্থগিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :