ইতিহাস জানতে মুক্তিযুদ্ধভিত্তিক বই পড়ার বিকল্প নেই: আবদুস সবুর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ২২:১৩

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী আবদুস সবুর বলেছেন, মুক্তিযোদ্ধারা বাংলাদেশের অহংকার। ইচ্ছে করলেও এখন মুক্তিযোদ্ধা হওয়ার কোনো সুযোগ নেই। আগামী প্রজন্মের কাছে ইতিহাস, ঐতিহ্য জানতে মুক্তিযুদ্ধভিত্তিক বই পড়ার কোনো বিকল্প নেই।

বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) ফিয়েক্সা কক্ষে ‘একাত্তরে রুয়েট: মুক্তিযুদ্ধ ও শহীদ মুক্তিযোদ্ধা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আবদুস সবুর বলেন, ‘স্বাধীনতার পঞ্চাশ বছর আমরা অতিক্রম করেছি। যাঁরা ঐ সময়ে মুক্তিযুদ্ধ প্রত্যক্ষ করেছেন তাঁরাই মুক্তিযুদ্ধের প্রকৃত সাক্ষী৷ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সব সময়ই চেষ্টা করে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে মুক্তিযোদ্ধাদের স্মৃতি চিহ্ন সংরক্ষণ রাখতে৷ সারা বাংলাদেশে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ভবনগুলো শহীদ মুক্তিযোদ্ধাদের নামে। স্বাধীনতার কথা, আলোচনা সর্বত্রই করা উচিত নতুবা ভবিষ্যৎ প্রজন্ম মুক্তিযুদ্ধকে ভুলে যাবে৷ মুক্তিযুদ্ধে প্রকৌশলীদের যে ভূমিকা রয়েছে তা সংরক্ষণ করতে আমরা বদ্ধপরিকর।’

আবদুস সবুর বলেন, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে প্রচুর বই লিখতে হবে। যাঁরাই লিখতে চান বা চাইবে তাদের রাষ্ট্রীয়ভাবে মর্যাদা দিয়ে উৎসাহিত করতে হবে৷ প্রজন্ম থেকে প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে হবে।

বইটির লেখক বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,নাটোরের পুরকৌশল বিভাগের প্রধান ড. ইঞ্জি. মো. রশিদুল হাসান ও প্রকাশক ইঞ্জি.শফিকুল ইকবালের উপস্থিতিতে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বুয়েটের প্রাক্তন অধ্যাপক ড. হুমায়ুন কবির, আইইবির কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট খন্দকার মঞ্জুর মোর্শেদ, ভারপ্রাপ্ত সম্মানী সাধারণ সম্পাদক প্রতীক কুমার ঘোষ,আইইবির ঢাকা সেন্টারের চেয়ারম্যান মোল্লা মো. আবুল হোসেন, সম্পাদক খায়রুল বাসার,আইইবির যন্ত্রকৌশল বিভাগের সম্পাদক আবু সাঈদ হিরো।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনার দেশ: প্রধানমন্ত্রী

ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর

করতোয়ায় নৌকাডুবি: আত্রাইয়ে ভেসে ওঠা ৬ মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

‘শুধু কর্মকর্তা নিয়োগ নয় পুষ্টি নিশ্চিতে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ'

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ঘটনাবলি অত্যন্ত দুর্ভাগ্যজনক: চীনের রাষ্ট্রদূত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গৃহিত কর্মসূচি

বাড়ছে সংক্রমণ: এক দিনে ছয় মৃত্যু, নতুন রোগী ৭১৮

পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানকে মুখ্য ভূমিকা পালন করতে হবে: ঢাবি উপাচার্য

মাদক মামলার শাস্তি দৃশ্যমান হলে ডিমান্ড-সাপ্লাই কমে যেত: স্বরাষ্ট্রমন্ত্রী

ইডেন কলেজ ছাত্রলীগের বহিষ্কৃতদের অনশন স্থগিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :