তাকরিমের এত মধুরতম কণ্ঠ, শুনলেই কর্ণকুহর প্রশান্ত হয়ে যায়

ফারদিন ফেরদৌস
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৯ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:১৬

আন্তরিক শুভেচ্ছা

হাফেজ সালেহ আহমাদ তাকরিম

ফেসবুক ও ইউটিউব থেকে হাফেজ সালেহ আহমাদ তাকরিমের তেলাওয়াত শুনলাম।

এত মধুরতম কন্ঠ, উচ্চারণ, সুর, লয়, তাল খুব কম মানুষেরই আছে। শুনলেই কর্ণকুহর প্রশান্ত হয়ে যায়। হৃদয় কোমল ও আর্দ্র হয়ে ওঠে। ছেলেটি আন্তর্জাতিক হেফজ কম্পিটিশনে তৃতীয় স্থান অর্জন করেছে। সাড়ে ২৭ লাখ টাকা অর্থমূল্যের সম্মাননা পেয়েছে। কাগজে কলমে তৃতীয় হলেও আমার প্রথম চয়েস আমাদের মাটির সন্তান মাস্টার তাকরিম।

মক্কার প্রধান মসজিদ আল-হারামের ইমাম এবং দুই পবিত্র মসজিদ (মসজিদ আল হারাম ও মসজিদ আল নাবুবী)'র সভাপতিমণ্ডলীর প্রধান আব্দুল রহমান ইবনে আব্দুল আজিজ আস-সুদাইস‏; যিনি আস-সুদাইস নামে পরিচিত মুখ। তাঁর তেলাওয়াতের প্রশংসা পুরো মুসলিম বিশ্বজুড়ে। আমার কাছে হাফেজ তাকরিম জুনিয়র সুদাইস -এর অন্যথা নয়।

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিযোগী সালেহ আহমাদ তাকরিমকে বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে মক্কার পবিত্র হারাম শরিফে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের মধ্যে তৃতীয় বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। ৪২তম প্রতিযোগিতায় ১১১টি দেশের ১৫৩ জন প্রতিযোগী এতে অংশ নেন।

তাকরিম পুরস্কার হিসেবে পেয়েছে এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা)। সাথে দেয়া হয় সনদ ও সম্মাননা ক্রেস্ট। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তার উপদেষ্টা ও মক্কা নগরীর গভর্নর খালেদ আল ফয়সাল বিন আবদুল আজিজ, ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখ।

গতকাল রাতে দেশে ফিরেছে ১৩ বছর বয়সী হাফেজ তাকরিম। গেল রাতে দেশে ফিরলে তাঁকে শুভেচ্ছা জানাতে বিপুলসংখ্যক মানুষ সমবেত হয় বিমানবন্দরে। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের পক্ষ হতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ফুলেল শুভেচ্ছা জানিয়ে স্বাগত জানায় মন্ত্রণালয়।

রাত হলেও তাকরিমের অনুরাগীরা তাঁকে শুভেচ্ছা জানাতে বিমানবন্দরে হাজির হয়। বিমানবন্দর থেকে শোভাযাত্রার মাধ্যমে তাঁকে নিয়ে যাওয়া হয়।

সালেহ আহমাদ তাকরিম টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামের মাদ্রাসা শিক্ষক হাফেজ আব্দুর রহমানের ছেলে। সে রাজধানীর ‘মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী মাদরাসা’র কিতাব বিভাগের শিক্ষার্থী।

এর আগে ইরান আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় সালেহ আহমাদ তাকরিম প্রথম, লিবিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় সপ্তম স্থান অর্জন করে। ২০২০ সালে পবিত্র রমজান মাসে বাংলাভিশন টেলিভিশন আয়োজিত হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হয় তাকরিম।

হাফেজ সালেহ আহমাদ তাকরিমের মর্যাদাপূর্ণ দুটি সম্মাননা এসেছে এমন দুটি দেশ থেকে ইসলামী মূল্যবোধ চর্চাকারী হিসেবে দুই দেশের অবস্থান সম্পূর্ণ বিপরীত মেরুতে। সৌদি ঘরাণার মুসলিমরা ইরানের শিয়াদেরকে মুসলিম বলেই গণ্য করেন না। অন্যদিকে শিয়ারাও সৌদি এরাবিয়ানদেরকে পথভ্রষ্ট বলে থাকেন। এরমধ্যে ইরানে তরুণী মাশা আমিনিকে রাষ্ট্রযন্ত্র কর্তৃক হত্যা করবার পর নারী অধিকার রক্ষায় রেভ্যুলুশন হচ্ছে সেদেশে। অপরদিকে সৌদি বাদশাহ সালমান এবং সেদেশের ক্রাউনপ্রিন্স মোহাম্মদ বিন সালমান তাঁদের দেশকে মডারেট কান্ট্রি হিসেবে পরিচিত করতে চাইছেন। ইতোমধ্যে সৌদিতে নারীদের স্বাধীন অধিকার প্রদানসহ, স্পোর্টস, মুভি, থিয়েটার, কনসার্ট, মিউজিক স্কুল এবং সকল সাংস্কৃতিক কর্মকান্ড উন্মুক্ত করে দেয়া হয়েছে। এমনকি ক্রাউন প্রিন্স ধর্মীয় রিফরমেশনেরও ঘোষণা দিয়েছেন। সৌদিতে নারীর পোশাকের বাধ্যবাধকতাও তুলে নেয়ার ঘোষণা এসেছে।

এরিবিয়ানরা আমাদেরকে থার্ডগ্রেডের মুসলিম মনে করে। এমন বাস্তবতায় এই সময়ের সৌদি আরব কর্তৃক মর্যাদাকর স্বীকৃতি আমাদের জন্য অতি অবশ্যই বিশেষ কিছু। তাকরিমও নিশ্চয় বদলে যাওয়া এরাবিয়ানদের বর্তমান চেতনাই ধারণ করবে! আমরা যে গ্রেডলেস না -এটা প্রোভ করবে।

আমরা চাই হাফেজ সালেহ আহমাদ তাকরিম মুসলিম বিশ্বের লিবারেল ও মডারেট অংশের প্রতিনিধিত্ব করুক। ইসলামী সোফিস্টদের পদাঙ্ক অনুসরণের মাধ্যমে, সকল প্রকার হিংসা, ঘৃণা ও উগ্রবাদ মুক্ত থেকে নিজ ধর্ম ও সর্বমানবতার সেবায় নিবৃত থাকুক।

হাফেজ সালেহ আহমাদ তাকরিম

তোমার উত্তরোত্তর গৌরব ও মর্যাদার ধর্মীয় বোধে পূণ্যবান হোক বিশ্ব মুসলিম। আমিন।????

-ফারদিন ফেরদৌস | ২৩ সেপ্টেম্বর ২০২২

লেখক: সাংবাদিক, লেখাটি তার ফেসবুক পোস্ট থেকে সংগৃহীত

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :