যমুনায় নৌকাবাইচ দেখতে মানুষের উপচেপড়া ভিড়

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৪ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৮

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর তীরে ঐতিহ্যবাহী গোবিন্দাসী পুরাতন ফেরিঘাট ও বৃহত্তর গরুর হাটের উত্তর-পশ্চিম পার্শ্বে কুকাদইর এলাকায় দুই দিন ব্যাপী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শুক্র ও শনিবার দুইদিনের নৌকা বাইচ অনুষ্ঠানের আয়োজন করেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য ছোট মনির।

প্রথম দিন নৌকা বাইচ প্রতিযোগিতা উদ্বোধন করেন এমপি ছোট মনির। তার পরই শুরু হয় যমুনার তীরে থৈ থৈ পানির ঢেউয়ে ঢাক-ঢোল আর বৈঠার তালে তালে মন মাতানো নৌকা বাইচ।

নৌকা বাইচে সিরাজগঞ্জ-২ (সদর) আসনের সংসদ সদস্য হাবিবে মিল্লাত মুন্না, টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনি, ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ফরিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতা, ছোট মনিরের সহধর্মিনী ঐশী খান প্রমুখসহ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় প্রথম পুরস্কার মোটরসাইকেল ও দ্বিতীয় পুরস্কার ফ্রিজ চূড়ান্ত বিজয়ীদের মাঝে প্রদান করা হয়। তৃতীয় পুরস্কার ছাড়াও অংশগ্রহণকারী সকল নৌকাকে সান্ত্বনা পুরস্কার প্রদান করেন আয়োজক। নৌকা বাইচটি গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে ইউপি চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক দুলাল হোসেন চকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

যমুনা নদীতে দুই দিনের এ নৌকা বাইচে টাঙ্গাইল সদর, ভূঞাপুর ছাড়াও সিরাজগঞ্জ, জামালপুর, মানিকগঞ্জ প্রায় অর্ধ শতাধিক নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়। নৌকা বাইচের একদিন আগে সকাল থেকেই টাঙ্গাইল ও ভূঞাপুরসহ আশপাশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে বাইচের নৌকা অনুষ্ঠান স্থানে এসে উপস্থিত হয়। নৌকা বাইচের উদ্বোধনের দিন শুক্র-শনিবার সকাল থেকে আসতে শুরু করে সর্বস্তরের মানুষ।

নৌকা বাইচের প্রথম দিন শুরু দুপুর থেকে থেকে গোবিন্দাসী ঘাটের আশে পাশে লাখো মানুষের সমাবেত হয়। দর্শনার্থীরা উচ্ছাস ও আনন্দে মেতে উঠেন নৌকা বাইচ দেখতে। কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় নদীর তীরবর্তী এলাকায়। এছাড়াও নৌকা বাইচকে কেন্দ্র করে নদীর কুকাদাইর কালো সড়কে নানা রকম দোকানপাট গড়ে ওঠে। নৌকা দেখতে আসা লোকজন প্রতিবারই এমন নৌকা বাইচ প্রতিযোগীতার আয়োজন করার দাবি জানিয়েছেন দর্শনার্থীরা।

নৌকা বাইচের আয়োজক টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য ছোট মনির বলেন, গ্রাম-বাংলার প্রাচীন নৌকা বাইচ দিন দিন হারাতে বসেছে। নৌকা বাইচ ঐতিহ্যকে ধরে রাখতে প্রতি বছরের মতো এবা্রও যমুনার তীরে গোবিন্দাসী নৌকা ঘাটে নৌকা বাইচের প্রতিযোগিতার আয়োজন করে আসছি। বিভিন্ন এলাকার বাইচে অংশ গ্রহণসহ নানা শ্রেণি লোকজন উৎসব মুখোর পরিবেশে প্রতিযোগিতা উপভোগ করেছে। প্রতিবছরই যেন নৌকা বাইচের আয়োজন করতে পারি এজন্য সকলের সহযোগী কামনা করছি।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কুষ্টিয়ায় আ.লীগ নেতার বিরুদ্ধে প্রধান শিক্ষককে থাপ্পড় মারার অভিযোগ

চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর প্রতিদ্বন্দ্বিতা, বাদ পড়লেন স্বামী মাঠে স্ত্রী

পাবনায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যানসহ আহত ২

বাড়ি ফেরা হলো না ভারতে যাওয়া সাতক্ষীরার আশুতোষের

দলীয় প্রার্থীকে জয়ী করতে একাট্টা গোপালপুর ইউপি আ. লীগ

বগুড়ায় ইন্টার্ন চিকিৎসক খুন, ছয় দফা দাবিতে সড়কে শিক্ষার্থীরা

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে টুকুর কটূক্তির প্রতিবাদে ভূঞাপুরে আ.লীগের বিক্ষোভ

শ্যামনগর স্বাস্থ্য কমপ্লেক্সের ঝুঁকিপূর্ণ ভবন পুনঃনির্মাণের দাবি

নোয়াখালীতে বন পুনরুদ্ধার-সহযোগিতামূলক কর্মশালা

মির্জাপুরের অসুস্থ কবি বাবুলের চিকিৎসায় প্রধানমন্ত্রীর অনুদান

এই বিভাগের সব খবর

শিরোনাম :