‘নিরাপত্তা দিতে না পারায়’ ঢাবি উপাচার্যের পদত্যাগ চাইল ছাত্রদল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের পদত্যাগ দাবি করেছে ছাত্রদল। ছাত্র সংগঠনটি বলছে, সৌজন্য সাক্ষাতের জন্য ছাত্রদলকে ভিসি সময় দিয়েছিলেন। সেই মতো নেতৃবৃন্দ ঢাবি ভিসির সঙ্গে দেখা করতে যান। তবে ছাত্রদল নেতৃবৃন্দের নিরাপত্তা দিতে পারেননি ভিসি।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার নয়াপল্টনে এক জরুরি সংবাদ সম্মেলনে এসে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ উপাচার্যের পদত্যাগ দাবি করেন।

এর আগে ঢাবি উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যাওয়া ছাত্রদলের ঢাবি শাখার নবগঠিত কমিটির নেতৃবৃন্দের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ ঘটনার পর সংবাদ সম্মেলনে এসে ‍উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান ও প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানীর পদত্যাগ চান ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি শাওন। একই সঙ্গে হামলার প্রতিবাদে আগামী বৃহস্পতিবার বিকাল তিনটায় নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে ছাত্রসমাবেশের ঘোষণা দেন তিনি।

কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে নবগঠিত ছাত্রদলের নেতাকর্মীরা সৌজন্য সাক্ষাৎ করতে যাওয়ার সময় ছাত্রলীগ হামলা করে ১৫ নেতাকে আহত করেছে। তারা সবাই হাসপাতালে চিকিৎসাধীন। ছাত্রদল নেতাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় আমরা ভিসি এবং প্রক্টরের পদত্যাগ দাবি করছি।'

ছাত্রদল সভাপতি বলেন, 'প্রক্টর স্যার আমাদেরকে বার বার নিরাপত্তা দেওয়ার কথা বলেছেন। তিনি বলেছেন, যদি শুধু ঢাবির নবনির্বাচিত কমিটির নেতারা ভিসি স্যারের সঙ্গে সাক্ষাৎ করতে আসেন তাহলে তাদেরকে ছাত্রলীগ কিছু করবে না। এজন্য তিনি আমাদের সময় দিয়েছেন এবং আশ্বাস দিয়েছিলেন ছাত্রলীগ কোনো ব্যাঘাত ঘটাবে না।'

তিনি বলেন, আমাদের কাছে তথ্য আসছিল যে ভিসি স্যার এবং প্রক্টর স্যার আমাদেরকে দাওয়াত করে তাদের ইন্ধনে ছাত্রলীগ আমাদের ওপর হামলা করতে পারে। এটা জানার পরেও প্রক্টর স্যারের সঙ্গে বারবার কথা বলেছি। আমাদের শত শত ছাত্রদলের শিক্ষার্থী ঢাকা বিশবিদ্যালয়ে থাকা আমাদেরকে শর্ত দেওয়া হয়েছিল শুধুমাত্র নবনির্বাচিত কমিটির নেতারা যাবে।'

ছাত্রদল সভাপতি আরও বলেন, ছাত্রলীগের বিশাল একটা সন্ত্রাসী গ্রুপ এফ রহমান হলের সামনে প্রতিরোধ করে। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি-সাধারণ সম্পাদক তাদের বুঝানোর চেষ্টা করেছে, আমরা স্যারদের ফুল এবং মিষ্টি খাওয়াতে এসেছি। ভিসি এবং প্রক্টর স্যার আমাদের সময় নির্ধারণ করে দিয়েছেন আপনারা তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এরপর তারা মিডিয়ার সামনে ছাত্রদলের নেতাদের উপর অমানবিক নির্যাতন করে।

১৫ জন আহত হওয়ার দাবি করে তিনি বলেন, আহতদের মধ্যে আছেন ঢাবি ছাত্রদল সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আরিফ, যুগ্ম-সম্পাদক আবদুল জলিল আমিনুল, মো. মাসুম বিল্লাহ, ফারহান মোহাম্মদ আরিফুর রহমান, নাসির উদ্দিন শাওন, রাজু আহমেদ, সুপ্রিয় দাস শান্ত, নাজমুস সাকিব, সহ-সাধারণ সম্পাদক মুনসী সোহাগ, প্রচার সম্পাদক ইমাম আল নাসের মিশু, আন্তর্জাতিক সম্পাদক জসিম খান, বিজয়৭১ হলের সিনিয়র সহ-সভাপতি সাকিব খান, যুগ্ম-সম্পাদক আকিভ জাভেদ রাফি এবং জসিম উদ্দীন হলের কর্মী জুবায়ের।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এলএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

৩০তম সম্মেলন: ছাত্রলীগের সভাপতি-সম্পাদক হতে চান ২৫৫ নেতা

শেখ মণির জন্মদিন উপলক্ষে যুবলীগের শীতবস্ত্র বিতরণ

প্রথম সিরিজের ফাইনাল খেলা ১০ ডিসেম্বর: গয়েশ্বর

চট্টগ্রামের জনসভায় ২০ লাখ লোকের সমাগম হয়েছে, দাবি আ.লীগের

পরাজিত শত্রুরা খালেদা জিয়াকে অন্তরীণ করে রেখেছে: মির্জা ফখরুল

হামলা-মামলা গ্রেপ্তার করে জনগণের আন্দোলনকে দমানো যাবে না: রিজভী

গাড়ি পোড়ানোর মামলায় ইশরাকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বিএনপির সমাবেশের জন্য আরও তিন বিকল্প জায়গার কথা বললেন তথ্যমন্ত্রী

বাড়াবাড়ি করলে হেফাজতের মতো পরিষ্কার হয়ে যাবে বিএনপি: কৃষিমন্ত্রী

১০ ডিসেম্বরের গণসমাবেশ কেউ রুখতে পারবে না: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :