১৪ অক্টোবর বাংলাদেশ সফরে আসছেন ব্রুনাইয়ের সুলতান

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১২:৪৭ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২২, ১২:৩৪

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ১৪ অক্টোবর বাংলাদেশে আসছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে তার এই সফর। রাষ্ট্রপতি আবদুল হামিদ ব্রুনাইয়ের সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন সুলতান বলকিয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, কর্মসংস্থান দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা ও ‍দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

২০২০ সালে মুজিব শতবর্ষ উদযাপনের সময়ে বিভিন্ন দেশের শীর্ষ নেতাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিল সরকার। কিন্তু কোভিডের কারণে অনেক নেতাই আসতে পারেননি। এখন ওইসব নেতাকে বাংলাদেশ সফরে আনার চেষ্টা করা হচ্ছে। ব্রুনাইয়ের সুলতানও ওই সময় আমন্ত্রিত অতিথি ছিলেন। সফরকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন সুলতান।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ব্রুনাইয়ে বর্তমানে ২৩ হাজার বাংলাদেশি বিভিন্ন খাতে কর্মরত আছেন। বাংলাদেশ থেকে আরও কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা হবে। ব্রুনাইয়ের তেল-গ্যাসসহ জ্বালানির বিপুল রিজার্ভ রয়েছে। বাংলাদেশ অনেক আগে ব্রুনাই থেকে জ্বালানি সংগ্রহ করেছে। তারপর তা নানা কারণে বন্ধ হয়ে যায়। এখন দেশটি থেকে জ্বালানি আমদানির বিষয়ে আলোচনা হবে। এছাড়াও বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি ও মৎস্য খাতে সহযোগিতা, সরাসরি বিমান চলাচল, প্রতিরক্ষা এবং নাবিকদের সনদের স্বীকৃতিবিষয়ক সমঝোতা সই হতে পারে। এছাড়া দ্বৈত কর পরিহার এবং বিনিয়োগসংক্রান্ত বিষয় এবং হালাল খাদ্য নিয়ে সহযোগিতার বিষয়ে আলোচনা হবে সুলতানের সঙ্গে।

ব্রুনাই আসিয়ানের গুরুত্বপূর্ণ সদস্য। তাই সুলতানের সফরে রোহিঙ্গা ইস্যু গুরুত্বের সঙ্গে আলোচনা করবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের এপ্রিলে ব্রুনাই সফর করেন। ব্রুনাইয়ের সুলতানের এটা ফিরতি সফর।

ঢাকাটাইমস/০৫অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :