ফেসবুকে ১১৭১ অ্যাকাউন্টের তথ্য চেয়ে ৬৬ শতাংশ পেয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২২, ২২:৪৯

চলতি বছরের জুন মাস পর্যন্ত ছয় মাসে ফেসবুকের কাছে এক হাজার ১৭১টি অ্যাকাউন্ট ব্যবহারকারীর তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। ৬৫৯টি অনুরোধ জানিয়ে এসব তথ্য চাওয়া হয়েছে। এর মধ্যে ৪৯টি ছিল জরুরি (ইমার্জেন্সি ডিসক্লোজার রিকোয়েস্ট)। সরকারের অনুরোধগুলোর ৬৬ দশমিক শূন্য ১ শতাংশ অ্যাকাউন্টের তথ্য দিয়েছে ফেসবুক।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার সর্বশেষ ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মেটার ট্রান্সপারেন্সি প্রতিবেদনে দেখা গেছে, অর্ধবার্ষিক হিসাবে গত কয়েক বছরের মধ্যে এবারই বেশি তথ্য চেয়ে ফেসবুকের কাছে অনুরোধ করেছে বাংলাদেশ সরকার। গত বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ২৭১টি এবং জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৫২৫টি অনুরোধ করেছিল সরকার। গত বছর সরকারের অনুরোধে সাড়া দিয়ে যথাক্রমে ৫০ এবং ৬৬ দশমিক ৮৬ শতাংশ তথ্য দিয়েছিল ফেসবুক। তবে এ বছরের প্রথম ছয় মাসের হিসাবে ফেসবুক সরকারের অনুরোধে কিছুটা কমই সাড়া দিয়েছে।

মেটার প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়েই ফেসবুকের কাছে বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার হার বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত বিভিন্ন দেশ থেকে মোট ২ লাখ ৩৭ হাজার ৪১৪টি অনুরোধ এসেছে ফেসবুকের কাছে, যা আগের ছয় মাসের তুলনায় সাড়ে ১০ শতাংশ বেশি। সবচেয়ে বেশি অনুরোধ এসেছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে। এরপরই আছে ভারত, জার্মানি, ব্রাজিল, ফ্রান্স ও যুক্তরাজ্য।

ট্রান্সপারেন্সি প্রতিবেদনে কোন দেশের সরকার কী ধরনের তথ্য চেয়েছে তা তুলে ধরা হলেও কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয় সেটি প্রকাশ করে না ফেসবুক।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :