শিল্পকলায় উদীচীর নাটক ‘রাজনৈতিক হত্যা’ মঞ্চস্থ হবে ২৯ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১৯:৩০ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২২, ১৮:২৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘রাজনৈতিক হত্যা’। আগামী মঙ্গলবার (২৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নাটক বিভাগের আয়োজনে রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে গড়ে ওঠা এ নাটকটির দ্বাদশ প্রদর্শনী হবে।

এদিন নাটক শুরু হওয়ার আগে বিকাল সাড়ে ৪টা থেকে শিল্পকলা একাডেমির মিলনায়তনের টিকিট কাউন্টারে পাওয়া যাবে টিকিট।

প্রখ্যাত ফরাসী দার্শনিক জাঁ পল সার্ত্রে রচিত নাটকটি বাংলায় অনুবাদ করেছেন কলকাতার অর্পিতা ঘোষ। নাটকের নির্দেশক রতন দেব।

এই নাটকে অভিনয় করেছেন ওলগা লোরেম- শারমিন আক্তার রিনি, ইউগো- মো. মাসুমুর রহমান, শার্ল- মনোহর চন্দ্র দাস, লুই- আরিফ নূর, ইভান- আমিনুল ইসলাম তপন, জেসিকা- মৌমিতা জান্নাত, জর্জ- মো. রিফাত হোসেন, শ্লিক- মিশু ফারাজী, হোয়েডারার- মো. আলমগীর হোসেন, কারস্কি- নাজমুল আজাদ, প্রিন্স- বিজন রায়।

নাটকের জন্য মিউজিক করেছেন রবিউল ইসলাম শশী, কংকন নাগ, মনোহর চন্দ্র দাশ ও আল সামাদ আহমেদ রুবেল। আলোকসজ্জার দায়িত্বে থাকবেন নজরুল ইসলাম।

নাটকটির গল্প গড়ে উঠেছে মধ্য ইউরোপের একটি কাল্পনিক দেশ ‘ইলিথিয়া’কে কেন্দ্র করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ইলিথিয়ার ক্ষমতায় থাকা ফ্যাসিস্ট সরকারের সঙ্গে সে দেশের জাতীয়তাবাদী শক্তি এবং কমিউনিস্ট পার্টির নানা দ্বন্দ্ব-সংঘাত নিয়ে গল্পের প্রেক্ষাপট। চিত্রিত হয়েছে কমিউনিস্ট পার্টির ভেতরকার নানা সংকটও।

ক্ষমতায় যাওয়া নিয়ে অন্তঃকোন্দলের মধ্যেই পার্টির অন্যতম প্রধান নেতাকে হত্যার সিদ্ধান্ত নেয় পার্টির অপর অংশ। যাকে হত্যার দায়িত্ব দেয়া হয় তিনি তা করতে গিয়ে উল্টো ওই নেতার প্রতি শ্রদ্ধ্যায় অনুরক্ত হয়ে পড়েন।

শেষ পর্যন্ত হত্যাকাণ্ডটি সম্পন্ন করতে পারলেও তার পেছনে রাজনৈতিক ছাড়া ব্যক্তিগত কারণও জড়িয়ে যায়। হত্যার দায়ে দুই বছর কারাদণ্ড শেষে বেরিয়ে পার্টির ওই তরুণ কর্মী উপলব্ধি করেন হত্যার শিকার হওয়া নেতার পথ ধরেই এগিয়ে চলছে পার্টি। এমন নানা জটিলতা, রাজনৈতিক হিসাব-নিকাশ আর অঙ্কের মধ্য দিয়েই আবর্তিত হয়েছে ‘রাজনৈতিক হত্যা’ নাটকের গল্প।

এ নাটকের গল্পের সঙ্গে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির যেমন মিল খুঁজে পাওয়া যাবে, তেমনি রাজনীতির নানা জটিলতা ও পঙ্কিলতার সঙ্গেও পরিচিত হবেন দর্শকরা।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/পিআর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :