ডেনমার্ককে হারিয়ে সবার আগে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২২, ০০:০৫

কাতার বিশ্বকাপের গ্রুপপর্বে কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ডেনমার্ককে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রাখল বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। এই ম্যাচে ডেনিসদের ২-১ গোল ব্যবধানে হারাল ফরাসিরা। আর এই জয়ের মাধ্যমে সবার আগে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করল এমবাপ্পে-গ্রিজম্যানরা।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষেই অবস্থান করছে ফ্রান্স। সমান ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে অবস্থান ডেনিসদের। আর ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে অস্ট্রেলিয়া। তলানিতে রয়েছে তিউনেসিয়া।

ফলে শেষ ম্যাচে তিউনেসিয়ার কাছে বর্তমা চ্যাম্পিয়নরা হারলেও সমস্যা নেই ফ্রান্সের। কেননা তিউনেসিয়ার পয়েন্ট হবে ৪। আবার অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ডেনমার্ক জিতলে তাদেরও পয়েন্ট হবে ৪। আর উল্টোটা ঘটলে অস্ট্রেলিয়ার হবে ৬, কিন্তু ডেনিসদের হবে ১। ফলে গ্রুপরে শেষ দুই ম্যাচে যারাই জিতুক না কেন পরের রাউন্ড নিশ্চিত ফ্রান্সের।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ইউরোপের দেশ ডেনমার্কের বিপক্ষে খেলতে নামে বর্তমান চ্যাম্পিয়নরা। অন্যদিকে ডেনমার্কের জন্য এই ম্যাচটি বিশ্বকাপে টিকে থাকার লড়াই। কেননা আগের ম্যাচে তারা গোলশূন্য ড্র করেছে তিউনিসিয়ার সাথে।

দুই দলই একের অধিক পরিবর্তন নিয়ে দল সাজায়। ম্যাচের ২২ মিনিটে প্রথম গোলের সুযোগ তৈরি করে ফ্রান্স। গ্রিজম্যানের ফ্রি কিক থেকে বল পেয়ে ডেম্বেলের বাড়ানো বলে রাবিও হেড করলে ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল দুর্দান্ত ভঙিমায় সেটি রুখে দেন। ৩৫ মিনিটে কাউন্টার এটাক থেকে ডেনমার্ক গোল করার চেষ্টা করে কিন্তু ফ্রান্সের দুর্দান্ত ডিফেন্সের কাছে সেটি পরাস্ত হয়ে যায়।

৪১ মিনিটে আবারো গোলের অন্যতম সহজ সুযোগটি পায় ফ্রান্স ও ডেম্বেলে। চৌয়ামেনির বাড়ানো বলে ডেম্বেলে বল পেলে সেটি দেন এমবাপ্পের উদ্দেশ্যে। কিন্তু এমবাপ্পের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ফলে গোলশূন্য ড্র নিয়েই বিরতিতে যায় দুই দল।

গোলের নেশায় বুদ হয়ে থাকা ফরাসি দ্বিতীয়ার্ধের ১৬তম মিনিটে লিড নেয়। এ সময় থিও হার্নান্দেসের দেয়া পাশে ডি-বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে বল জালে পাঠান কিলিয়ান এমবাপ্পে। কিন্তু ফরাসিদের বেশিক্ষণ লিড ধরে রাখতে দেননি ডেনিসরা। সাত মিনিট পরেই ডেনমার্ককে সমতায় ফেরান আন্দ্রেস ক্রিস্টেনসন।

এরপর আর গোলের দেখা মিলছিল না। এক পর্যায়ে মনে হচ্ছিল ১-০ গোল ব্যবধানেই শেষ হবে ম্যাচ। কিন্তু নাটকীয়তা তখনও বাকি। অ্যান্টনিও গ্রিজম্যানের দেয়া পাসে দুর্দান্ত শটে নিজের দ্বিতীয় গোল করে ফ্রান্স এগিয়ে নেন এমবাপ্পে। পরে আর গোল না হলে ২-১ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে ফ্রান্স।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :