আফগানিস্তানের মাদ্রাসায় বিস্ফোরণ, নিহত অন্তত ১৬, আহত ২৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২২, ২০:০৮

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর আইবাকের একটি মাদ্রাসায় বুধবার বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত ও ২৪ জন আহত হয়েছে। স্থানীয় হাসপাতালের একজন চিকিৎসকের বরাত দিয়ে তথ্যটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে বেসামরিক লোকদের লক্ষ্য করে কয়েক ডজন বিস্ফোরণ ও হামলা হয়েছে। বেশিরভাগ হামলার দায় ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের স্থানীয় সংগঠন দাবি করেছে।

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তরে আইবাকের একজন ডাক্তার বলেছেন, নিহতদের বেশিরভাগই যুবক। নাম প্রকাশ না করার শর্তে তিনি এএফপিকে বলেন, ‘এরা সবাই শিশু ও সাধারণ মানুষ।’

একজন প্রাদেশিক কর্মকর্তা আল জিহাদ মাদ্রাসায় বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন, তবে হতাহতের পরিসংখ্যান দিতে পারেননি।

তালেবানরা প্রায়শই হতাহতের পরিসংখ্যান কমিয়ে দেয়। তারা বলেছে ১০ জন ছাত্র মারা গেছে এবং অনেক আহত হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফায় তাকোর টুইটারে বলেছেন, ‘আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তা বাহিনী এই ক্ষমার অযোগ্য অপরাধের অপরাধীদের চিহ্নিত করতে এবং তাদের কর্মের জন্য তাদের শাস্তি দিতে দ্রুত কাজ করছে।’

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ছবি এবং ভিডিওতে তালেবান যোদ্ধাদের একটি বিল্ডিংয়ের মেঝে জুড়ে ছড়িয়ে থাকা মৃতদেহের মধ্য দিয়ে তাদের পথ বেছে নিতে দেখা গেছে। তবে ভিডিও বুধবারের হামলার কিনা তা যাচাই করতে পারেনি এএফপি।

আইবাক একটি ছোট কিন্তু প্রাচীন প্রাদেশিক রাজধানী যেটি চতুর্থ এবং পঞ্চম শতাব্দীতে ব্যবসায়ীদের জন্য একটি কাফেলা থামার পোস্ট হিসেবে বিখ্যাত। এটি একসময় গুরুত্বপূর্ণ বৌদ্ধ কেন্দ্রও ছিল।

আফগানিস্তানে বেসামরিক লোকদের লক্ষ্য করে বড় বিস্ফোরণের মধ্যে কয়েক সপ্তাহের স্থবিরতা রয়েছে, যদিও বিচ্ছিন্ন হামলায় বেশ কয়েকজন তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

সেপ্টেম্বরে কাবুলের একটি পরীক্ষাকেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় ৫১ জন মেয়ে এবং যুবতীসহ অন্তত ৫৪ জন নিহত হয়। সেসময় শত শত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনুশীলন পরীক্ষায় বসেছিল৷

কোনো গোষ্ঠী ওই বোমা হামলার দায় স্বীকার করেনি, তবে তালেবান পরে ইসলামিক স্টেটকে দায়ী করেছে এবং বলেছে, তারা বেশ কয়েকজন নেতাকে হত্যা করেছে।

তালেবানের ক্ষমতায় ফিরে আসার আগে গত বছরের মে মাসে আফগানিস্তানের স্কুলের কাছে তিনটি বোমা বিস্ফোরণে কমপক্ষে ৮৫ জন নিহত হয় যার মধ্যে অধিকাংশই নারী এবং প্রায় ৩০০ জন আহত হয়েছিল।

ওই হামলার দায়ও কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি, তবে এক বছর আগে আইএস দাবি করেছিল ওই এলাকার একটি শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলায় ২৪ জন নিহত হয়েছে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ন্যাটোতে ফিনল্যান্ডকে অনুমোদন দেবে তুরস্ক, কিন্তু সুইডেনকে নয়: এরদোয়ান

পাকিস্তানের বেলুচিস্তানে বাস দুর্ঘটনায় অন্তত ৪১ জন নিহত

ইরানের সামরিক কারখানায় ড্রোন হামলা, সন্দেহ ইসরায়েলকে

যুক্তরাষ্ট্র ও ইইউর জন্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা জারি

পেরুতে বাস দুর্ঘটনায় ২৪ জন নিহত

কৃষ্ণাঙ্গ নিকোলস হত্যা: মেমফিস পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত

সপ্তাহের ব্যবধানে ক্যালিফোর্নিয়ায় আবার গুলি, এবার নিহত ৩

সুইডেনের পর এবার ডেনমার্কেও কোরান অবমাননা

‘ইসলাম ভীতি’ কাটাতে প্রথমবারের মতো উপদেষ্টা নিয়োগ দিল কানাডা

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নিকোলস হত্যার চাঞ্চল্যকর ভিডিও

এই বিভাগের সব খবর

শিরোনাম :