বাঁশের সাঁকোতে নদী পারাপার, ভোগান্তিতে এলাকাবাসী

আল-কারিয়া চৌধুরী, জয়পুরহাট
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২২, ১৬:৪৪

ভারত থেকে দক্ষিণ দিনাজপুরের হিলি হয়ে ছোট যমুনা নদী জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বালিঘাটা ও আয়মারসুলপুর ইউপির পাটাবুকা আখিরাঘাট এলাকা দিয়ে বয়ে গেছে। এ নদীর ওপরে বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছেন ওই এলাকার হাজারো মানুষ।

নদীর দুপারে জমির ফসল ঘরে তুলতে ও বিভিন্ন প্রয়োজনে যাতায়াত করেন স্থানীয়রা। তবে মানুষ পারাপার হলেও যানবাহন না চলায় প্রতিনিয়ত ভোগান্তি পোহাতে হয় স্থানীয়দের।

স্থানীয়দের দাবি, এখানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণ করা হলে দুইউনিয়ন ও পৌরবাসীর উপকার হবে। পাঁচবিবি পৌরবাসী ও বালিঘাটা ইউপির বাসিন্দাদের ১০ থেকে ১২ কিলোমিটার পথ ঘুরে মাওড়িতলা অথবা শিমুলতলী ব্রিজ হয়ে আয়মারসুলপুর ইউনিয়নে যেতে হয়। ব্রিজের অভাবে আয়মাবাসীকেও একই দূরত্ব অতিক্রম করতে হয়।

পাটাবুকা গ্রামের সাবেক ইউপি সদস্য হাফিজুর রহমান বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের তৈরি সাঁকো দিয়ে পার হয়।

এলাকার ৭০ বছর বয়সের মকছেদ আলী বলেন, নদীতে পানি কমে গেলে বাঁশ ও কাঠ দিয়ে সেতু তৈরি করা হয়।

আয়মারসুলপুর গ্রামের লাকি নামের এক নারী পাঁচ বছরের নাতনীকে কোলে নিয়ে সেতুর ওপর দিয়ে পাঁচবিবি শহরের যাচ্ছেন। এমন বাঁশের সাঁকো দিয়ে পার হতে তার গাঁ কাঁপছে বলে জানান।

নদীর দক্ষিণ পাড়েই ছোট দোকান করে সংসার চালান রোমান মিয়া। তিনি বলেন, পাঁচবিবি বাজারে দোকানের মালামাল নিতে সাঁকো দিয়ে যেতে পারলেও মালামালসহ ভ্যান নিয়ে অনেক দূর ঘুরে ফিরতে হয়।

উপজেলা প্রকৌশলী মো. ওলিউল্লাহ বলেন, প্রায় সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে ৭৫ মিটার দীর্ঘ একটি ব্রিজ ওই নদীর ওপর নির্মাণ কাজ অল্পকিছু দিনের মধ্যেই শুরু হবে। (ঢাকাটাইমস/২ডিসেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :