জিতেও ঘানাকে নিয়ে বাদ পড়ল উরুগুয়ে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২২, ২৩:০৬

দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে জয়ের কেনো বিকল্প ছিল না উরুগুয়ের। নিজেদের কাজটা ঠিকঠাক মতো করেছেন সুয়ারেজ-কাভানিরা। কিন্তু গ্রুপের অন্য ম্যাচে পর্তুগালের বিপক্ষে দক্ষিণ কোরিয়া জিতলে কপাল পুড়ে লাতিন আমেরিকান দলটির। বাদ পড়ে ঘানাকে নিয়েই।

উরুগুয়ের দ্বিতীয় রাউন্ড নিশ্চত করতে হলে নিজেদের জয়ের পাশাপাশি গ্রুপপর্বের অন্য ম্যাচে পর্তুগালের বিপক্ষে হার কিংবা ড্র করার লাগত দক্ষিণ কোরিয়ার। কিন্তু ম্যাচটি জিতে নিয়েছে কোরিয়ানরা। ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলে দুই নম্বরে রইল দক্ষিণ কোরিয়া। অথচ সমান পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব শেষ করেছে উরুগুয়েও। দুদলের গোল ব্যবধানও সমান। কিন্তু কম কার্ড দেখার কারণে বিশ্বকাপে টিকে রইল কোরিয়া। এদিকে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে পর্তুগাল। আর তলানিতে থাকা ঘানার সংগ্রহ ৩ পয়েন্ট।

আল জানব স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে দখল সমানভাবে খেলা হলেও আক্রমণে আধিপত্য বিস্তার করে উরুগুয়ে। ম্যাচের ৪৯ শতাংশ সময় নিজেদের করে বল রাখতে সক্ষম হয়েছে লাতিন আমেরিকান দলটি। আর ঘানার গোলবার বরাবর শট নিতে পেরেছে মোট সাতটি। এতে দুটি গোল আদায় করতে পেরেছে দলটি।

অন্যদিকে পুরো ম্যাচের ৫১ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে সক্ষম হয়েছে আফ্রিকান দলটি। আক্রমণেও খুব বেশি সুবিধা করতে পারেনি তারা। উরুগুয়ের গোলবারে শট নিতে পেরেছে মোট চারটি। কিন্তু পায়নি গোলের দেখা।

টানটান উত্তেজনাপূর্ণ এই ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্ম ফুটবল খেলতে থাকে উরুগুয়ে। ১৯তম মিনিটে একবার নিশ্চিত গোলে সুযোগ পায় ঘানা। কিন্তু পেনাল্টি কিক থেকে গোল করতে পারেননি আন্দ্রে মরগান। তবে ২৬তম মিনিটে গোল পেয়েই যায় উরুগুয়ে। দুর্দান্ত এক গোলে দলটিকে লিড এনে দেন ডি আরাস্কেটা।

এর ঠিক ছয় মিনিট পর ঘানার জালে ফের বল পাঠান আরাস্কেটা। এবার তাকে অ্যাসিস্ট করেছেন সুয়ারেজ। প্রথমার্ধের নির্ধারিত সময়ে আর কোনো গোল না হলে ২ গোলের লিড নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে। দ্বিতীয়ার্ধে খেলায় কোনো গোল আসেনি। ফলে ২-০ ব্যবধানেই শেষ হয় ম্যাচটি।

উরুগুয়ে একাদশ (ফরমেশন: ৪-৪-২)

সার্জিও রচেট (গোলরক্ষক), হোসে মারিয়া গিমিনেজ, সেবাস্তিয়ান কোয়াটস, গুইলার্মো ভারেলা, ম্যাথিয়াস ওলিভেরা, ফাকুন্দো পেলেস্ত্রি, ফেদেরেকো ভালভার্দে, জর্জিয়ান ডি আরাসকেতা, রদ্রিগো বেন্তানোর, ডারউইন নুনেজ, লুইস সুয়ারেজ।

ঘানা একাদশ (ফরমেশন: ৪-২-৩-১)

লরেন্স আতি-জিগি (গোলরক্ষক), আলিদু সেইদু, ড্যানিয়েল আমারতে, মোহাম্মদ সালিসু, বাবা রহমান, থমাস পার্তে, আবদুল সামাদ, মোহাম্মদ কুদুস, আন্দ্রে এইউ, জর্ডান এইউ, উইলিয়ামস।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :