ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে নাশকতার সুনির্দিষ্ট তথ্য নেই: আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ১৫:১১ | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২২, ১৩:৫২

ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে নাশকতার কোনো সুনির্দিষ্ট তথ্য নেই বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তবে সব শঙ্কা মাথায় রেখে নিরাপত্তার ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

শনিবার সকালে রাজারবাগ পুলিশ লাইন অডিটোরিয়ামে পুলিশের কৃতী সন্তানদের মাঝে মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পুলিশপ্রধান।

এসময় তিনি আশা প্রকাশ করেন বিএনপি তাদের দলীয় কার্যালয় থেকে সরে এসে সমাবেশ করবে।

বিশেষ অভিযানের নামে দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তারের বিষয়ে বিএনপির অভিযোগের বিষয়ে আইজিপি বলেন, ‘পুলিশ নিয়মের ভেতরে থেকেই গ্রেপ্তার অভিযান পরিচালনা করছে। তবুও তাদের অভিযোগ খতিয়ে দেখা হবে।’

জঙ্গিদের ছিনিয়ে নেওয়া হয়েছে। অপরদিকে বড় একটি সমাবেশ হতে যাচ্ছে ঢাকায়। সমাবেশের মধ্যে জঙ্গিরা কোনোকিছু ঘটিয়ে ফেলার আশংকা আছে কি না— এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, নাশকতার সুনির্দিষ্ট কোনো খবর আমরা এখনো পাইনি। তবে আমরা নাশকতাসহ সবকিছু বিষয় বিবেচনায় রেখে নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করব।

বিএনপি নয়াপল্টনে সমাবেশ করার কথা বলছে। যদি তারা সেখানেই সমাবেশ করে এক্ষেত্রে পুলিশ কী ব্যবস্থা নেবে? এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, আমরা আশা করি যেখানে অনুমতি দেওয়া হয়েছে সেখানেই তারা (বিএনপি) সমাবেশ করবে। এখনো সময় আছে অপেক্ষা করি।

বিএনপির পক্ষ থেকে গণমাধ্যমে বারবার বলা হচ্ছে, পুলিশকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, পুলিশ দায়িত্ব পালন করে থাকে আইনের ভিত্তিতে ও কাঠামোতে। কীভাবে দায়িত্ব পালন করতে হবে সেক্ষেত্রে আমরা ট্রেনিং নিয়ে থাকি। আইনের আলোকে প্রশিক্ষণের মাধ্যমে দায়িত্ব পালন করে পুলিশ।

বিএনপির সমাবেশ ঠেকাতে সম্প্রতি পুলিশের আভিযানিক কার্যক্রম সারাদেশে বৃদ্ধি করা হয়েছে- এ অভিযোগের ব্যাপারে এক প্রশ্নের উত্তরে আইজিপি বলেন, ‘বিএনপি যে অভিযোগ দিয়েছে তা খতিয়ে দেখছি।’

জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি এখনো তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে কি না এবং এ বিষয়ে অগ্রগতি কী জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, ‘বিষয়টি তদন্তাধীন। তদন্ত শেষ হলে আমরা জানাবো।’

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :