আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পাচ্ছেন মেসি

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২২ ডিসেম্বর ২০২২, ১২:২৮ | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০২২, ১১:৩৯

৩৬ বছরের খরা কাটিয়ে তৃতীয় বারের মতো বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে নাটকীয় জয়ের মাধ্যমে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব পেয়েছে দক্ষিণ আমেরিকান এই দেশটি। মেসির হাত ধরে এই অর্জন। তাই আর্জেন্টিনাজুড়ে মেসিকে ঘিরেই সব উচ্ছ্বাস। এই উচ্ছ্বাস এতটাই বেশি যে, আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পেতে যাচ্ছে মেসির ছবি।

ব্রিটিশ বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আর্জেন্টিনার মুদ্রার নাম আর্জেন্টাইন পেসো। কাতার বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টাইন ফুটবল মহামানব মেসির মুখ এখন দেশটির ব্যাংক নোটে রাখার কথা চিন্তা করছে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক। আর সেটি হলে, সব নোটে না হলেও অন্ততপক্ষে ১০০০-পেসোর নোটে মেসির ছবি জায়গা পেতে চলেছে।

এল ফিনানসিরোর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, ৩৬ বছর পর ঐতিহাসিক বিশ্বকাপ জয়কে স্মরণীয় করে রাখতে আর্জেন্টিনার ১০০০ পেসোর নোটে মেসির ছবি রাখার পরিকল্পনা করছেন দক্ষিণ আমেরিকার এই দেশটির আর্থিক নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা।

আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বলছে, কাতারে জাতীয় দলের ঐতিহাসিক জয়কে স্মরণীয় করে রাখতে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক আগ্রহী এবং ফ্রান্সের বিপক্ষে ফাইনালে পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে মহাকাব্যিক জয়ের আগে থেকেই এই ধারণাটি নিয়ে কাজ করছে তারা।

সংবাদমাধ্যমটি আরও বলেছে, আলোচিত ১০০০ পেসো নোটের মুদ্রিতব্য খসড়া ভাইরাল হয়ে গেছে এবং ভক্তরাও এটিকে দ্রুতই সার্কুলেশনে দেখতে আগ্রহী।

সংবাদমাধ্যম বলছে, সম্ভাব্য ওই ১০০০ পেসোর নোটের এক পাশে মেসির ছবি থাকবে। সঙ্গে থাকবে মেসির স্বাক্ষর ও মেসির নাম। অন্য পাশে ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের পর দলের উল্লাসের ছবি থাকবে।

আর্জেন্টিনা প্রথমবার বিশ্বকাপ জয়লাভ করে ১৯৭৮ সালে। সেসময়ও আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক প্রথম বিশ্বকাপ জয়ের স্মরণে বাণিজ্যিক মুদ্রা চালু করেছিল। সূত্র: দ্য সান, ডেইলি মেইল।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভূমিকম্প: সিরিয়া ও তুরস্কে বহু হতাহত, সম্মিলিতভাবে দুর্যোগ কাটানোর ঘোষণা এরদোগানের

বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ করছে মার্কিন নৌবাহিনী

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প, মৃতের সংখ্যা দ্রুত বাড়ছে

তুরস্কে ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

যুক্তরাষ্ট্রে মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড

দক্ষিণ কোরিয়ায় মাছ ধরা নৌকা উল্টে নিখোঁজ ৯

জেলেনস্কির সঙ্গে ঐকমত্য: পশ্চিমা অস্ত্র রাশিয়ায় আঘাত করবে না

আদানি একা নন, দুর্নীতিতে স্ত্রী-দুই ভাই-বেয়াইসহ আত্মীয়রা, বলছে হিনডেনবার্গ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :