দেশে মানবাধিকার বিভীষিকাময় অর্থনীতি করুণ: অলি আহমদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৩, ১৮:২৩

দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি বিভীষিকাময় এবং অর্থনীতির অবস্থা করুণ বলে মন্তব্য করেছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট অলি আহমদ। বলেন, ২০২২ সালে দেশে ৪৭৯টি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ৭০ জন নিহত ও ৬৯১৪ জন আহৎ হয়েছেন। এছাড়া ১৯ জন বিচারবহির্ভূত হত্যার শিকার, ৫ জন গুম এবং সীমান্তে ২১ জন হত্যার শিকার হয়েছেন।

শুক্রবার বিকালে রাজধানীর পূর্ব পান্থপথস্থ এলডিপির কেন্দ্রীয় কার্যালয়ে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

আগামী ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি সফল করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দেশের অর্থনীতি ধ্বংসের দ্বারপ্রান্তে এমন মন্তব্য করে অলি আহমদ বলেন, অর্থনীতির এ অবস্থার জন্য দুর্নীতি ও অব্যবস্থাপনাই দায়ী। এছাড়া রেমিট্যান্স হ্রাস পেয়েছে। আমদানি-রপ্তানির মধ্যে ভারসাম্য নেই। আমদানির কিস্তি ও ঋণের কিস্তি পরিশোধ করা সম্ভব হচ্ছে না। মেগা প্রকল্পগুলো দেশের জন্য অভিশাপ।

দেশে আমদানি-রপ্তানির মধ্যে ভারসাম্য নেই বলে মন্তব্য করে এলডিপি প্রেসিডেন্ট বলেন, বাণিজ্য ঘাটতি জুলাই থেকে নভেম্বর পর্যন্ত ৫ মাসে ১ লাখ ২০ হাজার কোটি টাকা। বিগত ৫ মাসে আমদানি ৩ হাজার ২৫৩ কোটি এর বিপরীতে রপ্তানি হয়েছে ২ হাজার ৭৪ কোটি ডলার। এছাড়া রিজার্ভ চুরিতে কারা জড়িত তার হদিস নাই। পেট্রোবাংলা দেনা পরিশোধ করতে পারছে না; এ অবস্থার জন্য কে দায়ী?

দেশ থেকে মেধা পাচার হয়ে যাচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, ছাত্ররা বিদেশে যাচ্ছে। নিজের দেশেকে তারা নিরাপদ মনে করছে না। দেশে মেধার মূল্যায়ন না থাকায় তারা দেশে ফিরছেন না। এভাবেই মেধাশূন্য হয়ে দেশ ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে।

এসময় উপস্থিত ছিলেন এলডিপির উপদেষ্টা অধ্যক্ষ মাহবুবুর রহমান, অধ্যাপিকা কারিমা খাতুন, যুগ্ম মহাসচিব বিল্লাল হোসেন মিয়াজি, ঢাকা মহানগর পশ্চিম এলডিপির সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাহাদাত হোসেন মানিক, উত্তর এলডিপির সাধারণ সম্পাদক অবাক হোসেন রনি, ঢাকা মহানগর পূর্বের সাধারণ সম্পাদক অসিম ঘোষ, গণতান্ত্রিক যুবদলের সভাপতি আমান সোবহান প্রমুখ।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/জেবি/এমএইচ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :