করোনা: নেদারল্যান্ডস ও পর্তুগালে নেগেটিভ রিপোর্ট লাগবে চীন থেকে আসা যাত্রীদের

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২৩, ১২:৫৮

চীন থেকে আসা বিমান যাত্রীদের নেদারল্যান্ডস ও পর্তুগালে প্রবেশের সময় করোনা নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। দেশ দুটি শুক্রবার থেকে চীন থেকে আগত যাত্রীদের কোভিড নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক প্রদর্শনের নির্দেশনা জারি করে।

এক ডজনেরও বেশি দেশ বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন থেকে ভ্রমণকারীদের ওপর নতুন ভ্রমণ বিধিমালা আরোপ করেছে। নেদারল্যান্ডস ও পর্তুগালের আগে গেল সপ্তাহে ইউরোপের দেশ স্পেন, জার্মানি, ফ্রান্স ও ইতালিও চীন ফেরত যাত্রীদের করোনা নেগেটিভ বাধ্যতামূলক করে নির্দেশনা জারি করেছে।

ভাইরাস ঠেকাতে কঠোর বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্তের পরে চীন কোভিড সংক্রমণ বৃদ্ধির সাথে লড়াই করছে। প্রতিদিনই দেশটিতে হাজার হাজার মৃত্যুর পাশাপাশি বিপুলসংখ্যক লোক করোনা আক্রান্ত হচ্ছে বলে খবর আসছে।

নেদারল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রনালয় বলেছে, ইউরোপীয় ইউনিয়নের সুপারিশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ডাচ নির্দেশনা মঙ্গলবার থেকে কার্যকর হবে। স্বাস্থ্যমন্ত্রী আর্নস্ট কুইপাস বলেছেন, ‘আমি মনে করি ইউরোপীয় অ্যান্টি-কোভিড ব্যবস্থার অংশ হিসাবে ভ্রমণ বিধিনিষেধ আনা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

অন্যদিকে পর্তুগালের স্বাস্থ্য মন্ত্রণালয়ও ঘোষণা দেয়, চীন থেকে ফ্লাইটে নেওয়া যাত্রীদের বিমানে ওঠার আগে কোভিড-১৯ এর জন্য একটি নেগেটিভ রিপোর্ট উপস্থাপন করতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের বিশেষজ্ঞরা বুধবার ব্লকের ২৭ সদস্য রাষ্ট্রকে চীন থেকে ফ্লাইটে আসা মানুষের কাছ থেকে কোভিড টেস্ট নেগেটিভ রিপোর্ট নিশ্চিত করতে এবং পৌঁছানোর পর সকলের টেস্ট করার জন্য সুপারিশ করেছে।

জার্মানি, ফ্রান্স, ইতালি এবং স্পেনসহ আরও বেশ কয়েকটি ইইউ দেশ ইতিমধ্যে চীন থেকে আগতদের জন্য কোভিড পরীক্ষার প্রয়োজনীয়তা ঘোষণা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানও অনুরূপ ব্যবস্থা নিয়েছে।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :