ইতিহাস নিষ্ঠুর, সে সব কিছু মনে রাখে: ফারুকী

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৩, ১১:৩৫

বন্ধুদের বাঁচাতে প্রাণ দিয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন। ২০১৬ সালের জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে নৃশংস সন্ত্রাসী হামলার সময় তিনি অসাধারণ এক বীরত্বগাথা রচনা করে গেছেন।

ফারাজের সেই সাহসিকতা ও ত্যাগ নিয়ে বলিউডে নির্মিত চলচ্চিত্র ‘ফারাজ’ মুক্তি পাচ্ছে। আগামী ৩ ফেব্রুয়ারি ভারতের সিনেমা হলগুলোতে এটি মুক্তি পাবে।

প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজের ব্যানারে ‘ফারাজ’ সিনেমাটি পরিচালনা করেছেন ওয়েব সিরিজ স্ক্যাম ১৯৯২-খ্যাত পরিচালক হংসল মেহতা। সোমবার (৯ জানুয়ারি) পরিচালক তার টুইটারে জানিয়েছেন, ৩ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

অন্যদিকে, হলি আর্টিজান হামলার ঘটনাটি ভিন্ন দৃষ্টিভঙ্গিতে নির্মাণ করেছেন দেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। কিন্তু সিনেমাটি সেন্সর বোর্ডে আটকে আছে প্রায় চার বছর।

সোমবার ফারাজ মুক্তির তারিখ ঘোষণা আসার পর বাংলাদেশে জন্মগ্রহণ করাকে সাজা মনে করছেন ফারুকী। এদিন বিকালে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে তথ্য মন্ত্রণালয় দৃষ্টি আকর্ষণ করে ফারুকী লিখেছেন, ‘প্রিয় বাংলাদেশ, প্রিয় তথ্য মন্ত্রণালয়। গুলশানের হলি আর্টিজান নিয়ে নির্মিত ভারতীয় ছবি ‘ফারাজ’ মুক্তি পাচ্ছে ফেব্রুয়ারির ৩ তারিখ।’

‘এই বঙ্গদেশের এক অধম ফিল্মমেকার ঐ ঘটনার অনুপ্রেরণা নিয়ে ‘শনিবার বিকেল’ বানিয়ে আজকে চার বছর সেন্সরে আটকা। আমাদের ছবি আর্টিজানের ঘটনা পুনঃনির্মাণ করে নাই, এমনকি ঐ ক্যাফের ভেতরের কোনো চরিত্র পুনঃনির্মাণও করে নাই! তার পরও এই সাজা পাওয়ার একমাত্র কারণ কি এই দেশের নাগরিক হওয়া?’

পোস্টের শেষে ফারুকী লিখেছেন, ‘ধন্যবাদ সব কিছুর জন্য। ইতিহাস নিষ্ঠুর। সে সব কিছু মনে রাখে।’

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :