ওষুধেও কোলেস্টেরল অনিয়ন্ত্রিত? তিনটি খাবার বন্ধ করলেই ফলাফল পাবেন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১০:২৩ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৩, ০৯:০২

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে ওষুধের উপর ভরসা রাখা ছাড়াও আপনার প্রতিদিনের খাওয়াদাওয়াতেও পরিবর্তন আনতে হবে। কোলেস্টেরল থাকলে বেশ কিছু খাবার খাওয়া যায় না। কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন সেটি জানা যাবে এই লেখায়।

ভারতে গড়ে প্রতি বছর উচ্চ কোলেস্টেরলের সমস্যায় আক্রান্ত হন ১০ লাখেরও বেশি মানুষ। ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, শহরে ২৫-৩০ শতাংশ মানুষ এবং গ্রামে প্রায় ১৫-২০ শতাংশ মানুষের উচ্চ কোলেস্টেরল রয়েছে। ফলে উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়। এই রোগে রক্তপ্রবাহে অতিরিক্ত কোলেস্টেরল দেখা যায়। এই বাড়তি কোলেস্টেরল রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাধা দেয়। হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার পাশাপাশি হদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। হাইপারকোলেস্টেরোলেমিয়া লিপিড ডিজঅর্ডার বা হাইপারলিপিডেমিয়া নামেও পরিচিত।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। নয়তো এর হাত ধরেই আরও অনেক রোগের জন্ম হতে পারে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের পরামর্শ মতো চলতে হবে। ওষুধের উপর ভরসা রাখা ছাড়াও রোজের খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। কারণ কোলেস্টেরল থাকলে বেশ কিছু খাবার খাওয়া যায় না। কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

ডিম

কোলেস্টেরলের মাত্রা বেশি থাক কিংবা কম, এই রোগ এক বার শরীরে বাসা বাঁধলে ডিম খাওয়া বন্ধ করে দিন। ডিম এমনিতে স্বাস্থ্যকর একটি খাবার। ডিমে থাকা অসংখ্য পুষ্টিগুণ যে শরীরের যত্ন নেয়, তাতে কোনো সন্দেহ নেই। পুষ্টিগুণের পাশাপাশি ডিমে রয়েছে ভরপুর কোলেস্টেরলও। একটা ডিমে প্রায় ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাই কোলেস্টেরল রোগীরা ডিম এড়িয়ে চলুন।

তেলেভাজা

শরীর সুস্থ রাখতে এমনিতেই তেল-মশলাদার খাবার খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কোলেস্টেরল থাকলে সেই বিধিনিষেধ আরও কঠোরভাবে পালন করা জরুরি। ডুবো তেলে ভাজা যেকোন খাবার কোলেস্টেরলের রোগীদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। সুস্থ থাকতে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

মিষ্টি

মিষ্টির স্বাদে মন ভালো থাকলেও শরীর ভালো থাকবে কি? মিষ্টি যে শুধু ডায়াবিটিসের মাত্রা বাড়িয়ে দিতে পারে, তা কিন্তু নয়। উচ্চ কোলেস্টেরলের মাত্রাও এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে মিষ্টি খেলে। দীর্ঘ দিন সুস্থ থাকতে মিষ্টি খাওয়ার অভ্যাস বন্ধ করুন।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :