জাবি শিক্ষক সমিতির সভাপতি-সম্পাদকসহ আওয়ামীপন্থীদের নিরঙ্কুশ জয়

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৩, ২০:৪১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে ১৫টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ ১১টি পদে জয়লাভ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের প্যানেল বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ। বাকি চারটি পদে জয়লাভ করেছে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

নির্বাচনে মাত্র সাত ভোটের ব্যবধানে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমেদ এবং সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) অধ্যাপক এম শামীম কায়সার। তারা যথাক্রমে ২৮৩ এবং ৩০৬টি করে ভোট পেয়েছেন।

বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ও বাংলা বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ কাহালি।

অধ্যাপক কাহালি জানান, শিক্ষক সমিতি নির্বাচন নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কখনোই কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। দুটি প্যানেলের প্রতিনিধিরা আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছেন। ফলে খুবই শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে।

এবারের নির্বাচনে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম থেকে চারটি পদে জয়লাভ করেছেন। এর মধ্যে ৩৩৪ ভোট পেয়ে সহসভাপতি পদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ পদে ৩০৬ ভোট পেয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক মুহাম্মদ শফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক পদে ৩৩৭ ভোট পেয়ে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বোরহান উদ্দিন নির্বাচিত হয়েছেন। জাতীয়তাবাদী ফোরাম থেকে 'সদস্য' পদে একমাত্র জয়লাভকারী ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিবের প্রাপ্তভোট ২৭৩টি।

বাকি নয় পদে সদস্য নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ মনোনীত প্রার্থীরা। ৩৫১ ভোট পেয়ে গণিত বিভাগের অধ্যাপক সাব্বির আলম, ৩৩০ ভোট পেয়ে ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, ৩২৩ ভোট পেয়ে বাংলা বিভাগের অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, ৩১৮ ভোট পেয়ে সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, ৩০৯ ভোট পেয়ে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের মাহফুজা খাতুন, ৩০৬ ভোট পেয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মিজানুর রহমান, ৩০০টি ভোট পেয়ে রসায়ন বিভাগের অধ্যাপক সুবর্ণ কর্মকার, ২৮৭ ভোট পেয়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক মোহাম্মদ শফিক উর রহমান, ২৮৩ ভোট পেয়ে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারহা মতিন জুলিয়ানা নির্বাচিত হয়েছেন।

সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত শিক্ষক ক্লাবে ভোটগ্রহণ চলে। বিভিন্ন বিভাগের ৫৭৪ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করেন বলে জানিয়েছে নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এবারের নির্বাচনে ১৫টি পদের জন্য আওয়ামীপন্থী শিক্ষকদের প্যানেলে 'বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ' ও বিএনপিপন্থীদের প্যানেল 'জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম' এর ৩০ জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করেন।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পবিপ্রবির আন্তঃঅনুষদীয় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে মাৎস্যবিজ্ঞান অনুষদ

বইপ্রেমীতে মুখর ‘তিস্তা ইউনিভার্সিটি, রংপুর বইমেলা’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নজরুল বিশ্ববিদ্যালয়ের মেলবন্ধনের নবসূচনা হলো: উপাচার্য

উদ্বোধনের দুই সপ্তাহের মাথায় অকেজো, ইবিতে ৯ মাসেও সচল হয়নি সেই লিফট

‘বাহান্নর আগ থেকেই ভাষা নিয়ে কথা-বার্তা শুরু’

প্রতারকচক্রের উদ্দেশ্য টাকা হাতিয়ে নেয়া: ঢাবি উপাচার্য

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু 

আন্তঃডিসিপ্লিন ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পদার্থবিজ্ঞান

ক্যান্টিন মালিককে মারধর করা সেই ছাত্রলীগ নেতা হল থেকে বহিষ্কার

কুবির শিক্ষক-কর্মকর্তার পাল্টাপাল্টি জিডি

এই বিভাগের সব খবর

শিরোনাম :