ফরিদপুরে পুণ্যস্নানে হাজারো মানুষের ঢল

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১২

ফরিদপুরের বোয়ালমারীতে পুণ্যস্নান অনুষ্ঠিত হয়েছে। এখানকার পূণ্যস্নান শত বছরের পুরোনো ঐতিহ্য। ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে আসেন পুণ্যার্থীরা।

রবিবার উপজেলার সাতৈর ইউনিয়নের জয়নগরে অবস্থিত কয়ড়া কালীমন্দির ঘেঁষে প্রবাহিত চন্দনা-বারাসিয়া নদীতে এ পুণ্যস্নান অনুষ্ঠিত হয়।

সনাতন ধর্মাবলম্বীদের পুণ্যস্নান ও নানা আয়োজনের পাশাপাশি বসেছে ঐতিহ্যবাহী মেলা। তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে এ মেলা। প্রতি বছরের মতো এবারও নানা আয়োজনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসবের অন্যতম এ পুণ্যস্নান অনুষ্ঠিত হয়।

মাঘীপূর্ণিমা তিথিতে এ পুণ্যস্নানের মাধ্যমে মায়ের কাছে প্রার্থনা করে নিজেদের পাপ মোচন করেন। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই দূর-দূরান্ত থেকে আসা সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থীদের ঢল নামে। এই তীর্থস্নানে হাজারো ভক্তবৃন্দ অংশ নেন।

গঙ্গাস্নানের অংশ হিসেবে কুমার নদের এ ঘাটে পবিত্র হতে এ স্নান করা হয়। মা গঙ্গা মন্ত্র, আসমান, সূর্যাগ্য মন্ত্র এরকম নানা মন্ত্র পাঠ করা হয়।

মাগুরা থেকে আসা আরতি রানী মণ্ডল জানান, দীর্ঘদিন যাবত এখানে আসি আমি। স্নান করে মন্ত্র পাঠ করে প্রসাদ গ্রহণ করি। এ বছর পরিবারের অন্যান্য সদস্যদেরও সাথে নিয়ে এসেছি।

শহরের টেপাখোলা থেকে আসা কৃষ্ণা রানী দাস বলেন, মাঘীপূর্ণিমা তিথিতে এ পুণ্যস্নানের মাধ্যমে মায়ের কাছে প্রার্থনা করে নিজেদের পাপ কিছুটা মোচনের চেষ্টা করি।

কয়রা কালী মন্দির কমিটির সভাপতি সুভাষ চন্দ্র সাহা জানান, শত বছর ধরে কয়রা কালিমন্দির সংলগ্ন কুমার নদে গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়ে আসছে। দেশের বাইরে থেকে ভক্তবৃন্দ আসেন এখানে।

তিনি আরো জানান, স্নান শেষে সকলকে প্রসাদ দেওয়া হয়। এছাড়া সপ্তাহব্যাপী মেলার আয়োজন করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :