তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ৫ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৮

তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা প্রাণঘাতি ভূমিকম্পে নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে মঙ্গলবার বলেছেন, দক্ষিণ-পূর্ব তুরস্কে কেন্দ্রীভূত ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৪১৯-এ পৌঁছেছে।

অপরদিকে সিরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, সিরিয়া অঞ্চলে নিহতের সংখ্যা ১৬ শত ছাড়িয়েছে।

সাংবাদিকদের সাথে কথা বলার সময় ওকতে বলেন, খারাপ আবহাওয়ার কারণে ক্ষতিগ্রস্থ অঞ্চলে ত্রাণ পৌঁছানো এবং উদ্ধার কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তিনটি প্রদেশ হাতায়, কাহরামানমারাস এবং আদিয়ামানে শুধু উদ্ধার ও ত্রাণবাহী যানকে প্রবেশ বা বের হতে দেওয়া হচ্ছে।

কাহরামানমারাস শহরের তুর্কি রেড ক্রিসেন্টের প্রধান বলেছেন, ভূমিকম্পে সাড়ে পাঁচ হাজারের বেশি ভবন ধসে পড়েছে। আরও কয়েক হাজার ‘প্রচুরভাবে ক্ষতিগ্রস্ত’ হয়েছে। ভূমিকম্পে আমাদের রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা প্রতিটি ক্ষতিগ্রস্ত অঞ্চলে পৌঁছানোর চেষ্টা করছি।

তিনি আরও বলেন, ‘তুর্কি রেড ক্রিসেন্ট এবং স্থানীয় জাতিসমাজ, আমরা ২ হাজার কর্মী, ২০০ যানবাহন এবং আমাদের যানবাহন, কম্বল এবং মৌলিক মানবিক সহায়তা সামগ্রী নিয়ে কাজ করছি। যত তাড়াতাড়ি সম্ভব এবং যতটা সম্ভব প্রতিক্রিয়া জানাতে আমরা এখানে আছি।’

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :