মায়ের পা ধুয়ে শিশুদের বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৫

মায়ের প্রতি ভালোবাসা দেখাতে টাঙ্গাইলের হাতেখড়ি প্রি-প্রাইমারী স্কুল বেছে নিয়েছে ১৪ ফেব্রুয়ারি বিশ^ ভালোবাসা দিবসকে। শিশু বয়সে নৈতিক শিক্ষা অর্জন না হলে বড় হয়ে এ শিক্ষা অর্জন করা সম্ভব না। ফলে অনেক সময় বৃদ্ধ বয়সে বাবা-মায়ের শেষ আশ্রয়স্থল হতে পারে বৃদ্ধাশ্রম। এই ভাবনা থেকে শিশুদের নৈতিক শিক্ষা বাড়াতে শিশুদের দিয়ে মায়ের পা ধুয়ে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করেছে বিদ্যালয়টি। ভালোবাসা দিবসের দিনটি সাজানো হয়েছিল শিশুদের নিয়ে।

মঙ্গলবার শহরের এসপি পার্কে হাতেখড়ি প্রি-প্রাইমারী স্কুল ৫ম বারের মতো ভিন্ন আঙ্গিকে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করে। সকাল থেকে মা-বাবার হাত ধরে শিক্ষার্থীরা পার্কে উপস্থিত হয়। কিছুক্ষণের মধ্যে কানায় কানায় পরিপূর্ণ হয় অনুষ্ঠানস্থল। পার্কে সারিবদ্ধ হয়ে বসেন মায়েরা। তাদের সন্তানেরা মগে পানি নিয়ে একসাথে দেড় শতাধিক মায়ের পা ধুয়ে ভালোবাসা প্রকাশ করেন এবং ভালোবাসার ¯স্লোগানসংবলিত মায়ের গলায় মেডেল পড়িয়ে দেয় শিশুরা। এমন ভালোবাসা পেয়ে শিশুদের জড়িয়ে ধরে আগেবে আপ্লুত হন মায়েরা। ভালোবাসা দিবসের এরকম অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিশুরা আনন্দে মেতে ওঠে।

অভিভাবক সামিমা নাসরিন সিথী বলেন, সন্তানের কাছ থেকে এমন ভালোবাসা পাবো কখনো কল্পনা করিনি। শিশুদের ছোট থেকে যা শেখানো হবে, বড় হয়ে তারা তা অনুসরণ করবে। স্কুলের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। এরকম অনুষ্ঠানের মাধ্যমে ছোট থেকে মা-বাবার প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য পালনে উদ্বুদ্ধ হবে।

শিশু নীলাদ্রি খান বলেন, আমি মায়ের পা ধুয়ে দিয়েছি। মাকে মেডেল পড়িয়ে দিয়েছি। আমার খুব ভালো লাগছে।

মুগ্ধ বলেন, আমি মাকে অনেক ভালোবাসি। মা যখন অফিসে থাকে আমি খুব মিস করি। আজকে মাকে সারাদিন পেয়েছি। মায়ের পা ধুয়ে দিয়েছি। এখানে সকল বন্ধুরা অনেক মজা করেছি। টিচার আমাদের মজার মজার অনেক চকলেট উপহার দিয়েছে।

হাতেখড়ি প্রি-প্রাইমারী স্কুলের চেয়ারম্যান নওশাদ রানা সানভী বলেন, আমরা মনে করি ভালোবাসা দিবসে ভালোবাসা পাওয়ার প্রথম ভাগীদার মা-বাবা। যদিও তাদের প্রতি ভালোবাসা প্রদর্শনের কোন বিশেষ দিন প্রয়োজন হয় না। বিশেষ এই দিনে শিশুদের মনে বাবা-মায়ের প্রতি অটুট ভালোবাসা এনে দিতেই এই আয়োজন করে থাকি। আমরা প্রতিটি শিশুকে শিখিয়ে থাকি বড় হয়ে ভালো মানুষ হতে হবে এবং নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুলের উপদেষ্টা ও টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট জাফর আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার। অনুষ্ঠান উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার সরোয়ার আলম।

বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল পৌর মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, জেলা শিক্ষা অফিসার লায়লা খানম, টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, ডেইলী স্টারের টাঙ্গাইল প্রতিনিধি মির্জা শাকিল, রাইট ফেয়ারের চেয়ারম্যান ফরিদ আহমেদ সাথী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চলনা করেন জান্নাত জিরিয়া খান ছোঁয়া।

টাঙ্গাইল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, এটি একটি ব্যতিক্রমী আয়োজন। শিশুরা তাদের মায়ের পা ধুয়ে সম্মান দেখিয়ে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। এমন অনুষ্ঠান আমি প্রথম দেখলাম। এমন ব্যতিক্রমী উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :