একুশে বইমেলায় কাঞ্চন রানী দত্তের তিন বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৪

দুই দশক ধরে লেখালেখিতে যুক্ত কাঞ্চন রানী দত্ত। ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত বিভিন্ন দৈনিক পত্রিকায় লিখেছেন নারী অধিকারবিষয়ক অসংখ্য ফিচার ও নিবন্ধ। এরপর কিছু দিন বিরতি নিয়ে মনোনিবেশ করেন মৌলিক লেখালেখিতে। ২০২১ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় তার প্রথম গল্পগ্রন্থ ‘বিন্দু বিসর্গের দ্বন্দ্ব’। বইটি পাঠকমহলে বেশ সাড়া ফেলায় আরও উৎসাহিত হন তিনি। যার ফলশ্রুতিতে ২০২২ সালের বইমেলায় প্রকাশিত হয় দ্বিতীয় গল্পগ্রন্থ ‘শিশির নন্দিনী’ ছাড়াও আরও তিনটি শিশুতোষ গল্পের বই। সেগুলো হলো- ‘পাপন ও মারিয়ো’, ‘তেলাপোকার শুঁড়ে ইঁদুরের লেজ’ ও ‘জলময়ূরের ছবি’। যে বইগুলোতে মজার গল্পের ছলে দারুণভাবে শিশুদের মনোজগতের নানা দিক উন্মোচন করেছেন তিনি।

এবারের অমর একুশে বইমেলায় কাঞ্চন রানী দত্তের তিনটি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘মেঘসীমানার শূন্যরেখায়’ লেখকের তৃতীয় মৌলিক গল্পগ্রন্থ। বইটি সাজানো হয়েছে আটটি ভিন্নধর্মী গল্প দিয়ে। প্রতিটি গল্প পাঠককে দেবে ভিন্নতার স্বাদ। সামনে এগিয়ে যাওয়া, কখনো অতীতে ফিরে চাওয়া, কখনো বিশ্বাসের কাঁধে ভর করে স্বপ্ন ছোঁয়ার প্রত্যাশা- এমনই সব জীবনমুখী চিত্রপটে লেখক সাজিয়েছেন তার বইটি।

বইপুস্তক প্রকাশন থেকে প্রকাশিত বইটির চমৎকার প্রচ্ছদ করেছেন পীযূষ দস্তিদার। দাম ২৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ২৫৮ নম্বর স্টলে।

অন্যদিকে দুই ভাইয়ের বিরামহীন দুষ্টুমি, মায়ের শাসন, দুরন্ত ছোটবেলা, উৎসুক শিশু মন- এসবের এক দারুণ সম্মিলন ঘটেছে ‘ঘোড়ার পিঠে হাতি’ নামক শিশুতোষ গল্পের বইয়ে।

এছাড়া মামার আদুরে ভাগ্নি ময়নার প্রতিনিয়ত আবদার, প্রতি ছুটিতে মামাবাড়িতে বেড়াতে যাওয়ার আনন্দ ও এক জোড়া ময়না পাখি ঘিরে উচ্ছল সময় কাটানোর এক দারুণ শিশুতোষ গল্পের বই ‘ময়নার বায়না’।

লেখক শিশু মনের চাওয়া পাওয়া আনন্দকে ফুটিয়ে তুলেছেন বইয়ের পাতায় পাতায়। সম্পূর্ণ রঙিন এই বই দুটি প্রকাশ করেছে খুশবু প্রকাশন। আকর্ষণীয় প্রচ্ছদ ও অলংকরণ করেছেন কণক দে। প্রতিটি বইয়ের দাম ১৫০ টাকা। পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ৬৯০ নম্বর স্টলে।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :