ফরিদপুরে বিশ্ব জাকের মঞ্জিলের চারদিনব্যাপী উরস শুরু

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৬ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৭

ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশী বিশ্ব জাকের মঞ্জিলে বিশ্বওলী হযরত মাওলানা শাহ্ সূফি খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) ছাহেবের চারদিনব্যাপী মহাপবিত্র উরস শরীফ শুরু হয়েছে। এ উপলক্ষে কয়েক কিলোমিটার এলাকাব্যাপী তাবু ত্যাম্প ও অস্থায়ী দোকানপাট স্থাপন করা হয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত হতে সড়ক ও নৌপথে বিভিন্ন যানবাহনে চেপে আশেকান ও জাকেরানবৃন্দ সমবেত হচ্ছেন।

উরস শরীফ উপলক্ষে শুক্রবার দুপুরে লাখ মানুষের অংশগ্রহণে পবিত্র জুমার নামাজ আদায় করা হয়। নামাজে ইমামতি করেন বিশ্ব জাকের মঞ্জিলের কর্মী গ্রুপের সমন্বয়কারী শহিদুল ইসলাম শাহিন এক প্রেস ব্রিফিংয়ে জানান, শনিবার ফজর নামাজের পর ফাতেহা শরীফ পাঠ ও তরিকতের আমল পালনের মধ্য দিয়ে মহাপবিত্র উরশ শরীফের আনুষ্ঠানিকতা শুরু হবে। প্রতিদিন ফরজ আমলের পাশাপাশি পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির আজগার, মোরাকাবা-মোশাহেদা , ওয়াজ নসিহত, ওয়াজ মাহফিল এবং সুন্নাত এবাদতের পাশাপাশি নফল এবাদত চলবে।

তিনি জানান, যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে মহাপবিত্র বিশ্ব উরস শরীফ সফলভাবে আয়োজনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশের লাখ লাখ ভক্ত-মুরিদান এবারের মহাপবিত্র বিশ্ব উরশ শরীফে অংশ নিবেন। চারদিনব্যাপী উরসের শেষদিনে মঙ্গলবার সকালে শাহসুফী খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) ছাহেবের পবিত্র রওজা শরীফ জেয়ারতের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আয়োজন।

উরস শরীফ চলাকালে খাজাবাবা ফরিদপুরীর স্থলাভিষিক্ত ও প্রতিনিধি পীরজাদা আলহাজ্ব মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব আগতদের দফায় দফায় সাক্ষাৎ ও নসিহত প্রদান করবেন।

মহাপবিত্র এ বিশ্ব উরস শরীফে দেশ-বিদেশের লাখ লাখ আশেকান, জাকেরান ও ভক্তগণ তাদের হৃদয় নিঃসৃত মহব্বতের কঠিন-কঠোর খেদমতের মাধ্যমে রহমত ও বরকতের ফায়েজ প্রাপ্তির আশায় সারাবছর উন্মুখ থাকেন। দুরদুরান্ত হতে তারা এখন ব্যাকুল হৃদয়ে খোদাপ্রেম হাসিলের আশায় ছুটে আসছেন ওলি আউলিয়াদের এ মিলনমেলায়। পবিত্র উরস শরীফে মুসলমানদের পাশাপাশি অন্যান্য ধর্মের অনুসারীগণ সমবেত হয়ে আধ্যাত্মিক ও পার্থিব মঙ্গল কামনায় মহান স্রষ্ঠার নিকট প্রার্থনা করে থাকেন।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :