স্বাধীনতার ইতিহাসে জিয়াউর রহমানের ভূমিকা যথেষ্ট: ফ্রান্স বিএনপি

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০২৩, ২২:০৬ | প্রকাশিত : ১৪ মার্চ ২০২৩, ২২:০৩

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে জিয়াউর রহমানের ভূমিকা যথেষ্ট বলে মত প্রকাশ করেছেন ফ্রান্স বিএনপির নেতারা। তারা বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক বইগুলোতে জিয়াউর রহমানের প্রশংসা করে এ শব্দ লেখা রয়েছে।

গত রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি হলরুমে বাংলাদেশের স্বাধীনতা ও রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভূমিকা শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষাবিদ ও গবেষক মোরশেদ আলম। প্রধান আলোচক ছিলেন শেখ নুরুল ইসলাম। এছাড়া আলোচনায় আরও অংশগ্রহণ করেন ফ্রান্স বিএনপি নেতা সৈয়দ হেলাল আহমদ, ইকবাল হোসেন আলী, নাসিম আহমদ, রাসেল আহমদ, ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক গোলাম মাহমুদ আজম, সদস্য সচিব এম আলী চৌধুরী প্রমুখ।

মূল প্রবন্ধের আলোচনায় বক্তারা বলেন, জিয়াউর রহমান এমন একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন যার স্বীকৃতি হিসেবে কলকাতার ফোট উইলিয়াম মিউজিয়ামে ছবি সংরক্ষণ করা হয়েছে।

এছাড়া সাবেক প্রধানমন্ত্রী তাজ উদ্দীন আহমদ, ব্যারিস্টার আমিরুল ইসলাম, এইচ টি ইমাম তাদের মুক্তিযুদ্ধ বিষয়ক বইগুলোতে জিয়াউর রহমানের প্রশংসা করে লিখেছেন- বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে জিয়াউর রহমানের ভূমিকা যথেষ্ট।

এর আগে সেমিনারে ফ্রান্স বিএনপি নেতা সিরাজুর রহমানের সভাপতিত্বে ও ছাত্রদল নেতা জুয়েল আহমদ ও শাহেদ আহমদ যৌথ সঞ্চালনা করেন। এছাড়া লাহির খান পারভেজ পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন। পরে জাতীয় সংগীত ও দেশের জন্য জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালনের মাধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

(ঢাকাটাইমস/১৪মার্চ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :