ঢাকার লিবারেশন ডকফেস্টে লড়ছে যেসব ইরানি ছবি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ১৬:২৪

ঢাকায় চলমান লিবারেশন ডকফেস্ট বাংলাদেশের ১১তম আসরে সাতটি ইরানি চলচ্চিত্র প্রতিদ্বন্দ্বিতা করছে। উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে আজম মোরাদির ‘আহমাদ’ এবং ইয়াসের তালেবির ‘ডেসটিনি’ । ১৪ মার্চ এই উৎসব শেষ হবে।

‘আহমাদ’ সিনেমাটি নির্মাণ করা হয়েছে আহমেদ আরজামন্দিকে নিয়ে। তিনি শৈশব থেকেই তার মস্তিষ্কের ক্ষতির ফলে কিছু শারীরিক এবং কথা বলার ক্ষমতা হারান। যাই হোক, তিনি অক্ষমতার সঙ্গে মানিয়ে নিতে শেখেন এবং শিল্পে তার স্বপ্নের পিছনে তাড়া করেন।

‘ডেসটিনি’ ১৮ বছর বয়সী সাহারকে নিয়ে তৈরি করা হয়েছে। মায়ের মৃত্যুর পর ইরানের একটি বিচ্ছিন্ন গ্রামে দরিদ্র, মানসিকভাবে প্রতিবন্ধী বাবার ওপর তার দায়িত্বে পড়ে। সাহার স্বপ্ন দেখেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন এবং একজন ডাক্তার হবেন।

জাফর নাজাফির ‘মেকআপ আর্টিস্ট’সহ আরও পাঁচটি চলচ্চিত্র আন্তর্জাতিক সিনেমা বিভাগে প্রতিযোগিতা করছে।

চলচ্চিত্রটি এমন এক তরুণীকে নিয়ে তৈরি করা হয়েছে যে তার স্বামীর সঙ্গে দ্বন্দ্বে জর্জরিত হয়। কারণ সে তার শিক্ষা চালিয়ে যেতে চায় এবং সিনেমায় মেকআপ আর্টিস্ট হওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে যেতে চায়। এজন্য মিনাকে অবশ্যই তালাক দিতে হবে অথবা তাদের স্থানীয় রীতি অনুযায়ী তার স্বামীকে আবার বিয়ে করার অনুমতি দিতে হবে এবং সন্তানটি পিতার কাছে থাকবে। মিনা তার স্বামীর জন্য নিজে থেকে একজন স্ত্রী বেছে নেওয়ার সিদ্ধান্ত নেয়, যাতে সৎ মা মিনার ছেলের প্রতি সঠিকভাবে আচরণ করে এবং দেখাশোনা করে।

এই বিভাগে প্রদর্শনের জন্য আরও বাছাই করা হয়েছে কোমেল সোহেলির ‘২১৩২ পিপল আর ওয়াচিং’, পুরিয়া নুরির ‘রিড মি, আনহার্ড ন্যারেশনস’, নাভিদ কাদিমির ‘সি, হারসেল’ এবং হামিদরেজা জেইনালির ‘দ্য পোয়েট অব মেটালিক ওয়ার্ডস’। সূত্র: তেহরান টাইমস।

(ঢাকাটাইমস/১৫মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :