বাঙালি জাতি রাষ্ট্র গঠনে বঙ্গবন্ধুর অনন্য অবদান স্মরণ

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৩, ০৯:৫৮

১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে শুক্রবার বাংলাদেশ স্থায়ী মিশন, জেনেভায় অত্যন্ত আনন্দমুখর পরিবেশে বিভিন্ন অনুষ্ঠানে তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

দিবসটি উপলক্ষে শুরুতে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। প্রবাসী বাঙালি ও দূতাবাসের কর্মকর্তাদের সাড়ম্বর উপস্থিতিতে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, এমপি।

দিবসটি উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত সুফিউর রহমান ইতিহাসের আলোকে বাঙালি জাতিসত্তার বিকাশে ও বাঙালিদের জন্য পৃথক একটি রাষ্ট্রগঠনে সহস্র বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরেন। তিনি সাম্প্রদায়িকতামুক্ত ধর্মনিরপেক্ষ সমাজ এবং বাংলা ভাষার সম্মান রক্ষারআন্দোলনে তার অগ্রণী ভূমিকা উল্লেখ করে বাঙালি জাতিসত্তার বিকাশে তাঁর অবদান বিধৃত করেন। একইভাবে, রাজনৈতিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে বাঙালির অবিসংবাদিত নেতা হিসেবে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। জাতিসত্তা বিকাশে ও রাষ্ট্র গঠনে যুগপৎ নেতৃত্বে একটিজাতি রাষ্ট্র (Nation State) গঠনে বঙ্গবন্ধুর অবদান নজিরবিহীন। এখানেই তিনি অন্য সব নেতা থেকে অনন্য।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ সরকারের মাননীয় প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর চিন্তা ও আদর্শকে প্রবাসে বসবাসরত আমাদের ভবিষ্যৎ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ারজন্য বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করার জন্য রাষ্ট্রদূতসহ মিশনের সকল কর্মকর্তা কর্মচারীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি বলেন, দৃঢ়চিত্তের অধিকারী বঙ্গবন্ধু অত্যন্ত পরোপকারী ছিলেন। বঙ্গবন্ধুই মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা ঘোষণা করেছেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে নতুন প্রজন্মকে ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে এগিয়ে আসার আহ্বান জানান।

এছাড়াও ‘গণতন্ত্র, উন্নয়ন ও নারীর অধিকার’ রক্ষায় বঙ্গবন্ধুর অবদানের ওপর বক্তব্য রাখেন দূতাবাসের উপ-স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হক।

এ সময় উপস্থিত ছিলেন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মিয়া, সাবেক সহ সভাপতি হারুন অর রশিদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আইয়ান জুনায়েদ প্রমুখ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। আলোচনা সভাশেষে বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃকআয়োজিত প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণে বয়স ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :