যাত্রাবাড়ীতে তিন ভুয়া ডিবি আটক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৩, ১৭:০৭

রাজধানীর যাত্রাবাড়ী এলাকা তিন ভুয়া ডিবিকে আটক করেছে র‍্যাব।

আটককৃতরা হলেন- মো. তরিকুল ইসলাম, মো. মতিউল ইসলাম ও হাবিবুল্লাহ।

এ সময় তাদের কাছ থেকে দুটি খেলনা পিস্তল, দুটি ভুয়া ডিবি পুলিশের জ্যাকেট, দুটি ওয়াকিটকি সেট, দুই জোড়া হ্যান্ডক্যাপ, একটি চোরাই মোটরসাইকেল, একটি ক্যামেরা, একটি ভুয়া পুলিশ আইডি কার্ড, পাঁচটি ভুয়া সাংবাদিক আইডি কার্ড, নগদ টাকা ও মোবাইল ফোন জব্দ করা হয়।

মঙ্গলবার দুপুরে র‍্যাব-১০ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-১০ এর গোয়ান্দা দল জানতে পারে, রাজধানীর বিভিন্ন এলাকায় ডিবি পরিচয় দিয়ে একটি প্রতারক চক্র বেশ কিছুদিন ধরে অর্থ-বিত্তশালী বিভিন্ন ব্যক্তিদের ফাঁদে ফেলে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। এমন সংবাদ পেয়ে র‍্যাব-১০ একটি দল জড়িতদের আটকের জন্য গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

সোমবার রাতে র‍্যাব-১০ ওই দল যাত্রাবাড়ী এলাকায় একটি অভিযান চালায়। অভিযানে মো. তরিকুল ইসলাম, মো. মতিউল ইসলাম ও হাবিবুল্লাহ নামের ডিবি পরিচয় দিয়ে প্রতারণাকারী চক্রের তিন ভুয়া ডিবি পুলিশকে আটক করে।

এ সময় তাদের কাছ থেকে দুটি খেলনা পিস্তল, দুটি ভুয়া ডিবি পুলিশের জ্যাকেট, দুইটি ওয়াকিটকি সেট, দুই জোড়া হ্যান্ডক্যাপ, একটি চোরাই মোটরসাইকেল, একটি ক্যামেরা, একটি ভুয়া পুলিশ আইডি কার্ড, পাঁচটি ভুয়া সাংবাদিক আইডি কার্ড, নগদ টাকা ও মোবাইল ফোন জব্দ করা হয়।

আটককৃতদের বরাত দিয়ে র‍্যাব জানায়, মো. তরিকুল ইসলাম, মো. মতিউল ইসলাম ও হাবিবুল্লাহ একটি সংঘবদ্ধ প্রতারক চক্র। তারা প্রথমে ঢাকা শহরে তাদের সুবিধাজনক এলাকায় ফ্লাট বাসা ভাড়া করে। পরবর্তীতে তাদের দলের মেয়ে সদস্যরা রাজধানীর যাত্রাবাড়ীসহ আশপাশের এলাকায় অর্থ-বিত্তশালী বিভিন্ন ব্যক্তিদের অনৈতিক কাজের লোভ দেখিয়ে তাদের পরিকল্পিত জায়গায় নিয়ে যায়।

ভুক্তভোগীদের সেখানে নেওয়ার পর তাদের দলের মেয়ে সদস্যরা কৌশলে তাদের দলনেতা তরিকুল ইসলামকে সংবাদ দেয়। সংবাদ পেয়ে তরিকুল ইসলাম ও তার সহযোগীরা ডিবি পুলিশের জ্যাকেট পরিধান করে খেলনা পিস্তল, ওয়াকিটকি সেট, হ্যান্ড ক্যাপ ও ক্যামেরাসহ ওই জায়গায় গিয়ে কৌশলে মেয়ে সদস্যদের সঙ্গে ভুক্তভোগীদের আপত্তিকর ভিডিও ধারণ করে। ভিডিও ধারনের পর তারা ভুক্তভোগীদের ধারণকৃত ভিডিও দেখিয়ে আটক, মামলাসহ বিভিন্ন প্রকার ভয়ভীতি দেখিয়ে মোটা অংকের টাকা দাবি করত।

র‍্যাবের ভাষ্যমতে, আটক মো. তরিকুল ইসলাম ওই প্রতারক চক্রর দলনেতা। তার পরিকল্পনা মতে তার দলের মেয়েরা অর্থ-বিত্তশালী বিভিন্ন ব্যক্তিদের অনৈতিক কাজের লোভ দেখিয়ে তাদের পরিকল্পিত জায়গায় নিয়ে যেত বলে জানা যায়। আর আটক আসামি হাবিবুল্লাহ তরিকুলের অন্যতম সহযোগী। তিনি বিভিন্ন এলাকা থেকে এসকল অনৈতিক কাজ করার জন্য মেয়েদের সংগ্রহ করত। তিনি তার দলনেতার আদেশে মেয়ে সদস্যদের মাধ্যমে নিয়ে আসা অর্থ-বিত্তশালী বিভিন্ন ব্যক্তিদের গোপনে ক্যামেরা দিয়ে মেয়েদের সঙ্গে ভুক্তভোগীদের আপত্তিকর ভিডিও ধরণ করত। পরবর্তীতে তরিকুলের সহযোগী হয়ে ভুক্তভোগীদের বিভিন্ন ভয়-ভীতি প্রদর্শন করে মোটা অংকের টাকা হাতিয়ে নিত। এছাড়া তার বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় একাধিক মামলা রয়েছে। আটক আসামি মো. মতিউল ইসলাম তরিকুলের সহযোগী। তিনি ওই জায়গায় সাংবাদিক পরিচয়ে হাজির হত। পরবর্তীতে তিনি ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশের ভয় দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিত। তাদের বিরুদ্ধে যাত্রাবাড়ি থানায় একটি মামলা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :