নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২৩, ১৫:১১

উত্তর কোরিয়া বৃহস্পতিবার দূর-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের একটি নতুন মডেল নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। নতুন এই ক্ষেপণাস্ত্র উত্তর জাপানেও ভীতি সৃষ্টি করেছে। কেননা এই অঞ্চলে বাসিন্দারা আশ্রয় নিত। তবে এখানে কোনো বিপদ নেই বলেও নিশ্চিত করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সাম্প্রতিক উত্তর কোরিয়ার সামরিক কুচকাওয়াজে প্রদর্শিত একটি নতুন অস্ত্র এবং সম্ভবত কঠিন জ্বালানী ব্যবহার করা হয়েছে বলে মনে হচ্ছে।

ক্ষেপণাস্ত্রটি প্রায় ১ হাজার কিলোমিটার উড়েছিল। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এটিকে ‘গুরুতর উস্কানি’ বলে অভিহিত করেছে। কর্মকর্তা বলেন, ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ উচ্চতা ৬ হাজার কিলোমিটারের চেয়ে কম ছিল, যা গত বছরের কিছু রেকর্ড-ব্রেকিং পরীক্ষাগুলির মধ্যে উল্লেখযোগ্য।

তিনি আরও বলেছেন, ‘এখন পর্যন্ত আমরা মূল্যায়ন করেছি তারা একটি মধ্যবর্তী বা আন্তঃমহাদেশীয় রেঞ্জের সঙ্গে একটি নতুন ধরণের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। আমরা এখনও ট্র্যাজেক্টোরি, উচ্চতা এবং পরিসরের মতো তথ্যগুলো বিশদ বিশ্লেষণ করছি। আমাদের ধারণা এটি সলিড ফুয়েলে চলে।’

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, তারা উচ্চ সতর্কতায় রয়েছে এবং প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করছে। হোয়াইট হাউস এক বিবৃতিতে ঘটনাকে দীর্ঘ-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বলে ‘কঠোর নিন্দা’ করেছে।

উত্তর কোরিয়া আরও কঠিন-জ্বালানি ক্ষেপণাস্ত্র তৈরির জন্য কাজ করছে যা সংরক্ষণ এবং পরিবহন করা সহজ এবং প্রায় কোনো সতর্কতা বা প্রস্তুতির সময় ছাড়াই উৎক্ষেপণ করা যায়।

মার্কিন ভিত্তিক র‌্যান্ড কর্পোরেশনের ন সিনিয়র প্রতিরক্ষা বিশ্লেষক ব্রুস বেনেট বলেছেন, যদিও উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার কঠিন-জ্বালানি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, তবে এটি সেই ধরণের একটি দীর্ঘ-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি।

প্রাক্তন দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর কর্মকর্তা এবং কিয়ংনাম বিশ্ববিদ্যালয়ের ফার ইস্ট ইনস্টিটিউটের শিক্ষক কিম ডং-ইউপ বলেছেন, নতুন সিস্টেমটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে যা ফেব্রুয়ারির সামরিক কুচকাওয়াজে উন্মোচন করা হয়েছিল এবং এটি সলিড ফুয়েল ইঞ্জিন দ্বারা চালিত।

দক্ষিণের সামরিক বাহিনী জানিয়েছে, পিয়ংইয়ংয়ের কাছে থেকে সকাল ৭টা ২৩ মিনিটে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। জাপানের উপকূলরক্ষীরা জানিয়েছে এটি সকাল ৮টা ১৯ মিনিট নাগাদ অবতরণ করেছে।

এটি উত্তর কোরিয়ার রাজধানীর নিকটস্থ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উৎক্ষেপণ করা হতে পারে। কেননা ২০১৭ সাল থেকে বড় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার জন্য একটি প্রধান স্থান।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মিত্র দেশ দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের পারমাণবিক দূতরা এই উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে। তারা বলেছে, উত্তর কোরিয়া ক্রমাগত আঞ্চলিক শান্তিকে ‘অভূতপূর্ব মাত্রার উস্কানি ও ভয়ঙ্কর শব্দ দিয়ে হুমকি দিয়েছে।’

উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় জাপান জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে। প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, ক্ষেপণাস্ত্রটি পূর্ব দিকে উচ্চ কোণে নিক্ষেপ করা হয়েছে বলে মনে হচ্ছে এবং এটি জাপানের ভূখণ্ডে পড়েনি।

জাপানের উপকূলরক্ষীরা জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব দিকে সাগরে ক্ষেপণাস্ত্রটি পড়েছিল। হামাদা বলেন, ক্ষেপণাস্ত্রটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের ওপর দিয়ে উড়েছে কিনা তা নিশ্চিত করতে পারেননি তিনি।

কর্তৃপক্ষ উত্তর জাপানের হোক্কাইডো দ্বীপের জন্য সতর্কতা প্রত্যাহার করে নেয় যখন তারা নির্ধারণ করে যে ক্ষেপণাস্ত্রটি কাছাকাছি পড়বে না।

জাপানি সম্প্রচারকারী এনএইচকে জানিয়েছে, হোক্কাইডোর স্কুলগুলি তাদের খোলার সময় বিলম্বিত করেছে এবং কিছু ট্রেন পরিষেবা স্থগিত করা হয়েছে। সেখানকার এক শিক্ষার্থী জানান, সতর্কতার কারণে একটি ট্রেন স্টেশনে ক্ষণিকের অ্যালার্ম তৈরি হয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পদক্ষেপকে উত্তর কোরিয়ার মোকাবেলা করার জন্য ‘আরও বাস্তব এবং আক্রমণাত্মক’ পদ্ধতিতে যুদ্ধ প্রতিরোধ জোরদার করার আহ্বান জানানোর কয়েকদিন পরেই এই উৎক্ষেপণ ঘটে।

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সর্বশেষ নিন্দা করার সময়, মার্কিন যুক্তরাষ্ট্র আলোচনা খোলার প্রস্তাব পুনর্নবীকরণ করেছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন এক বিবৃতিতে বলেছেন, ‘কূটনীতিতে দরজা বন্ধ হয়নি, তবে পিয়ংইয়ংকে অবিলম্বে তার অস্থিতিশীল কর্মকাণ্ড বন্ধ করতে হবে এবং পরিবর্তে কূটনৈতিক ব্যস্ততা বেছে নিতে হবে।’

উত্তর কোরিয়া মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার বাহিনীর মধ্যে সাম্প্রতিক যৌথ সামরিক মহড়াকে উত্তেজনা বাড়িয়ে তোলার সমালোচনা করেছে, সাম্প্রতিক মাসগুলিতে তার অস্ত্র পরীক্ষা বাড়িয়েছে।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থীর ৯ মাসের জেল

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :