কেন হাইহিল পরলেন কানাডার পুরুষ আইনপ্রণেতারা?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৩, ১৬:০৪

কানাডার পার্লামেন্টের অধিবেশনে পুরুষ সাংসদরা হঠাৎ করেই গোলাপি হাইহিল পরে ঢুকছেন এমন একটা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তখন অবশ্য গুরুগম্ভীর অধিবেশন চলছিল না। পুরুষ আইনপ্রণেতারা পার্লামেন্টে হাঁটছিলেন, নাচছিলেন।

ভিডিও দেখে সবার মনেই প্রশ্ন, কেন পুরুষ সাংসদরা এমন করলেন? জানা গেল, এটি নিছক মজা করার জন্য নয়, একটি বিশেষ উদ্দেশ্যেই তারা গোলাপি হিল পড়ে সংসদে ডুকেছেন। গোলাপি রঙের হাইহিল পরে তারা সমাজকে একটি বার্তা দেওয়ার চেষ্টা করেছেন। সেটি হলো- নারীর প্রতি সহিংসতা বন্ধ করুন।

ফক্স নিউজ জানিয়েছে, অন্টারিওতে নারীদের আশ্রয়কেন্দ্র হাল্টন উইমেনস প্লেসের স্পনসর করা ‘হোপ ইন হাইহিল’ প্রচারণায় রাজনীতিবিদেরা অংশগ্রহণ করছিলেন। চার বছর ধরে চলা এই ক্যাম্পেইনের লক্ষ্য নারীদের আশ্রয়ের জন্য তহবিল সংগ্রহ করার সময় লিঙ্গভিত্তিক সহিংসতা সম্পর্কে পুরুষ ও ছেলেদের সচেতন করা।

ভিডিওটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কেউ করেছে সমালোচনা আবার কেউ কেউ প্রশংসায় ভাসিয়েছেন। অনেকেই এই কাণ্ড নিয়ে প্রশ্ন তুলেছেন।

প্রশ্নের জবাবে কানাডার পরিবহনমন্ত্রী ওমর আলঘাব্রা এক টুইটে লিখেছেন, “আমাদের সমাজে এখনো নারীর প্রতি সহিংসতা চলছে। ‘হোপ ইন হাইহিলস’ এ বিষয়ে সচেতনতা বাড়ানোর একটি উদ্যোগ। এতে পুরুষদের মধ্যে সহিংসতাবিরোধী সচেতনতা বাড়বে। এ জন্যই আমরা পার্লামেন্টে গোলাপি হাইহিল পরেছিলাম।’

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এমএইচ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :