পাকিস্তানের দেওয়া রকেট এখন ইউক্রেনের মাথাব্যথা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ১৭:০২ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৩, ১৫:৪৩

ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীকে ৩০০ মিলিয়ন ডলার মূল্যের ২ লাখ রকেট সরবরাহের জন্য যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় পাকিস্তান অর্ডন্যান্স ফ্যাক্টরির সঙ্গে গত বছরের ডিসেম্বরে একটি চুক্তি স্বাক্ষর করেছিল। তবে পাকিস্তান থেকে আসা রকেট নিম্ন মানের অভিযোগ করে উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এক বছর আগে ভলোদিমির এবং তার লোকেরা তাদের বিএম-২১ গ্র্যাড রকেট লঞ্চারের ৪০ ব্যারেলের সবগুলো একযোগে গুলি করেছে। এখন তারা রাশিয়ার লক্ষ্যবস্তুতে একবারে মাত্র কয়েকটি গুলি চালানোর সামর্থ্য রাখে। ইতোমধ্যে পর্যাপ্ত গোলাবারুদ শেষ হয়ে গেছে কিয়েভের।

জেলেনস্কি বলেছেন, ইউক্রেন ইতিমধ্যে গ্র্যাড গোলাবারুদের নিজস্ব মজুদ পুড়িয়ে ফেলেছে, তাই অন্যান্য দেশ থেকে প্রাপ্ত রকেটের ওপর নির্ভর করতে হচ্ছে। যে সরবরাহ আসছে চেক প্রজাতন্ত্র, রোমানিয়া এবং পাকিস্তান থেকে। তবে পাকিস্তান থেকে আসা রকেটগুলো ‘ভাল মানের নয়।’

যুদ্ধ যত দীর্ঘ হয়েছে ততই জোরালো হয়েছে ইউক্রেনের অস্ত্র এবং গোলাবারুদের আহ্বান। কিন্তু একই সময়ে ইউক্রেনকে এখনও তার অবস্থান ধরে রাখার জন্য বিপুল সম্পদ ব্যয় করতে হচ্ছে। আধুনিক অস্ত্রের সাম্প্রতিক আগমন সত্ত্বেও, যেমন ট্যাংক এবং সাঁজোয়া যান, ইউক্রেন তার পুরোনো সোভিয়েত যুগের অস্ত্রাগারের ওপর অনেক বেশি নির্ভরশীল রয়েছে।

রাশিয়ার তৈরি বুক এয়ার ডিফেন্স সিস্টেম বিমান, ড্রোন এবং ক্ষেপণাস্ত্রকে লক্ষ্যবস্তু করতে পারে। এটি এখনও তার মূল্যবান সম্পদগুলোর মধ্যে একটি। এই অত্যাধুনিক অস্ত্র রাশিয়াকে আকাশের নিয়ন্ত্রণ রোধ করতে সাহায্য করেছে।

তারা ইতিমধ্যে পশ্চিমাদের সরবরাহ করা কিছু অস্ত্র ব্যবহার করছে। সের্হি এবং তার লোকেরা একটি ব্রিটিশ তৈরি এল১১৯ হালকা আর্টিলারি বন্দুক পরিচালনা করছে। কিন্তু সেরহি বলছে, তাদেরও রেশন করতে হচ্ছে। তারা প্রতিদিন গড়ে ৩০ রাউন্ড গুলি করছে।

তিনি বলেন, ‘আমাদের কাছে এই মুহূর্তে পর্যাপ্ত লোক আছে। কিন্তু আমাদের গোলাবারুদ দরকার। গোলাবারুদ সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :