ফায়ার ফাইটারদের দেশের সেবায় নিয়োজিত থাকার আহ্বান ডিজির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মে ২০২৩, ২৩:২৭

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেছেন, শৃঙ্খলার মান ধরে রেখে ফায়ার ফাইটারদের দেশের সেবায় নিয়োজিত থাকতে হবে।

বুধবার সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ সমাপ্ত করা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৬১তম ব্যাচের ৪৪৯ জন নবীন ফায়ার ফাইটারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন ডিজি।

ঢাকার মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে সকাল ৯টায় আয়োজিত সমাপনী কুচকাওয়াজে অধিদপ্তরের মহাপরিচালক প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালকেরাসহ বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা, নবীন ফায়ার ফাইটারদের অভিভাবকেরা, আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং ৩৫৭ জন ফায়ার ফাইটার সরাসরি মিরপুরে এবং ৯২ জন খুলনা থেকে অনলাইনে উপস্থিত ছিলেন।

সকালে ফায়ারের ডিজিকে নিয়ে গাড়ি প্যারেড গ্রাউন্ডে প্রবেশ করলে বিউগলের সুর মূর্ছনা ধ্বনিত হয়। এ সময় অধিপ্তরের পরিচালকেরা ও ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ ডিজিকে স্বাগত জানিয়ে অভিবাদন মঞ্চ আরোহন করেন। পতাকাবাহী কনটিনজেন্টসহ চারটি কন্টিনজেন্টের সদস্যরা এ সময় ডিজি সশ্রদ্ধ অভিবাদন জ্ঞাপন করেন। ফায়ার সার্ভিসের ডিজি প্যারেড পরিদর্শন করেন, কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন এবং কনটিনজেন্ট সদস্যদের অভিবাদন গ্রহণ করেন। এরপর প্রশিক্ষণকালীন সার্বিক বিচারে শ্রেষ্ঠ হওয়া তিন জনকে চৌকস পদক পরিয়ে দেন অধিদপ্তরের ডিজি।

এরপর কন্টিনজেন্ট সদস্যদের উদ্দেশে প্রধান অতিথির ভাষণ দেন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তিনি ভাষণের সময়ে এ বছর ফায়ার সার্ভিসের ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ অর্জনের কথা উল্লেখ করে এ জন্য প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এরপর ভাষণে তিনি নবীন ফায়ারফাইটারদের উদ্দেশে বলেন, “রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার আমাদের দায়িত্ববোধকে আরো বৃদ্ধি করেছে। আমি আশা করবো, সাত মাসের দীর্ঘ প্রশিক্ষণে তোমরা যে শিক্ষা গ্রহণ করেছো, মাঠপর্যায়ে বাস্তবিক প্রয়োগের মাধ্যমে সেবার মানসিকতা নিয়ে দেশের সুরক্ষায় তোমরা তা কাজে লাগাবে।” তিনি সকলকে শৃংখলার মান ধরে রেখে দেশের সেবায় নিবেদিত থাকার নির্দেশনা দেন। নবীন ফায়ারফাইটারদের উদ্দেশে তিনি আরো বলেন, ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স একটি সুশৃঙ্খল ও সেবাধর্মী ইউনিফরমধারী বাহিনী। তোমাদের প্রতিটি কাজে তাই শৃঙ্খলা বজায় রাখতে হবে। গতি, সেবা ও ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত থেকে দেশের সুরক্ষায় তোমাদের কাজ করে যেতে হবে।’

প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে একটি পতাকাবাহী কন্টিনজেন্টসহ মোট চারটি কন্টিনজেন্ট অংশ নেন। প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন ওয়্যারহাউজ ইন্সপেক্টর মো. সাইফুল ইসলাম এবং প্যারেড অ্যাডজুটেন্টের দায়িত্ব পালন করেন ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোহাম্মদ জহিরুল ইসলাম।

(ঢাকাটাইমস/০৩মে/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রেয়াতি সুবিধা বাতিলের প্রতিবাদ, রেলের ভাড়া বাসের চেয়ে কম রাখার দাবি

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন চালু, ৩ জেলায় সতর্কতা 

বাড়ল হজ ভিসার আবেদনের সময়

উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন আজ

ঝড়ের আশঙ্কায় সিলেট অঞ্চলের নদীবন্দরগুলোকে সতর্ক সংকেত

পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমূহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন পর্যবেক্ষণে ইসির মনিটরিং টিম

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে: এডিবির আবাসিক প্রধান

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :