ঘূর্ণিঝড় মোখা

জেলেদের ফিরিয়ে আনতে নদীর তীরবর্তী এলাকায় কোস্টগার্ডের প্রচারণা

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মে ২০২৩, ১৯:৩১

ঘূর্ণিঝড় ‘মোখা’ উপলক্ষে সতর্কতা হিসেবে নদী ও সাগরে অবস্থান করা জেলেদের তীরে ফিরিয়ে আনতে প্রচারণা চালাচ্ছেন কোস্টগার্ড।

শুক্রবার সকাল থেকে ভোলার মেঘনা নদীর তীরবর্তী এলাকায় এ প্রচারণা চালায় কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা।

এসময় তারা জেলেদের সকর্ত করতে মাইকিংয়ের পাশাপাশি আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি সম্পর্কে সকর্ত করেন।

সকালে ভোলার মেঘনা নদীর তীরবর্তী এলাকায় গিয়ে দেখা গেছে, নদীর পানি স্বাভাবিক রয়েছে। জেলেরাও মাছ শিকার করছেন নদীতে। তবে সমুদ্রগামী অনেক জেলে আবহাওয়ার সংবাদ শুনে ঘাটে ফিরে এসেছেন। অনেকে এখনো সাগরে রয়েছে। এসময় বিভিন্ন মাছ ঘাটে গিয়ে দেখা গেছে নদী ও সাগরে থাকা জেলেদের সতর্ক করতে মাইকিং করছে কোস্টগার্ড সদস্যরা। যাতে করে গভীর সমুদ্রে থাকা জেলেরা নিরাপদে ফিরে আসতে পারে। এছাড়াও জেলেরা যারা সাগরে বা দূরবর্তী স্থানে রয়েছে তাদেরকে নিরাপদ স্থানে সরে আসতে ঘাটের আড়ৎদার ও পরিবারে মাধ্যমে খবর পাঠানো হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা শুনে আতঙ্কে রয়েছে উপকূলের মানুষ। ইতোমধ্যে জেলেরা তাদের মাছ ধরার নৌকা ও ট্রলার নিরাপদ আশ্রয়ে আসতে শুরু করেছেন।

কোস্টগার্ড দক্ষিণ জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট মেহেদী হাসান জানান, ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানার সম্ভাবনা রয়েছে। তাই উপকূলীয় অঞ্চলের কাছাকাছি থেকে সকল নৌযানকে চলাচল করতে বলা হয়েছে এবং গভীর সমুদ্রে অবস্থানকারী সকল মাছ ধরার ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। গভীর সমুদ্রে অবস্থান করা মাছ ধরার ট্রলার যারা ভিএফএস রেডিও সেট ব্যবহার করে তাদের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা অলরেডি উপকূলে ফেরত আসছে। আর যাদের কাছে ভিএফএস রেডিও নেই তাদের ক্ষেত্রে মাছঘাট ও মৎস্য মালিক সমিতির মাধ্যমে বার্তাটি পৌঁছানো হয়েছে। তারাও তীরে ফেরৎ আসছে বলে মালিক সমিতি নিশ্চিত করেছে। এছাড়াও প্রতিটি মাছঘাটে কোস্টগার্ড সদস্য মাইকিং করছে।

ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসেন জানান, সমুদ্রগামী জেলেদের তীরে ফিরিয়ে আনতে কোস্টগার্ড ও সিপিপি সদস্যদের মাধ্যমে প্রতিটি ঘাটে প্রচারণা চালানো হচ্ছে। ইতোমধ্যে প্রায় ৮০ শতাংশ জেলে তীরে ফিরে এসেছে। বাকিরাও দ্রুত চলে আসবে। অপরদিকে নতুন করে যাতে কোনো জেলে সাড়রে যেতে না পারে সে ব্যাপারে নজর রাখা হচ্ছে।

(ঢাকাটাইমস/১২মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :