ফরিদপুরে জন্ম ভিটায় মৃণাল সেনের শততম জন্মজয়ন্তী উপলক্ষে নানা আয়োজন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২৩, ২২:২৯

উপ মহাদেশ্যে খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা ফরিদপুরের কৃতি সন্তান মৃণাল সেনের শততম জন্ময়ন্তী উপলক্ষে ফরিদপুরে তার জন্ম ভিটায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৪ ও ১৫ মে ফরিদপুর দুদিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ‘মৃণাল সেন জনমশতবর্ষ উদযাপন কমিটি’র ব্যানারে।

রবিবার সন্ধ্যা ৬টার দিকে শহরের ঝিলটুলী মহল্লায় অবস্থিত মৃণাল সেনের জন্ম ভিটা যেখানে বর্তমানে মেজবান কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথিরা বক্তব্য দেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, মৃণাল সেনের চিত্রকর্ম ও সাহিত্য তরুণ সমাজের মাঝে ছড়িয়ে দিতে হবে যাতে মোবাইল আসক্তি থেকে মুক্তি পায়।

তিনি বলেন, দেশের পীর সাহেবরা তাদের মৃত্যুর পর কে গদিনশিন হবে তা আগে থেকে ঠিক করে যান, কিন্তু আমাদের দেশের ভালো রাজনীতিবিদ, ভালো পরিচালকরা তাদের অবর্তমানে তাদের মত ভাল ভালো কাজ করে যাবে এরকম লোক তৈরি করে যান না। এর ফলে খারাপ লোকরা ওই জায়গা দখল করে এজন্য আমাদের সমাজ ক্রমশ খারাপের দিকে ধাবিত হচ্ছে।

জেলা প্রশাসক বলেন, আমাদের দেশে খাদ্যের দুর্ভিক্ষ নিয়ে সিনেমা হয় রুচির দুর্ভিক্ষা নিয়ে কোন সিনেমা হয় না। বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার মো. শাজাহান। তিনি বলেন, মৃণাল সেন বসবাসের সুত্রে ভারতের বাসিন্দা, কিন্তু জন্মসুত্রে তিনি বাংলাদেশী, জন্ম সুত্রে ফরিপুরী । এটি ফরিদপুর বাসীর জন্য অনেক গর্ভের বিষয়।

সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন চলচ্চিত্র গবেষক ও চলচ্চিত্র শিক্ষক ও মৃণাল সেন বিশেষজ্ঞ অনুপম হায়াৎ।

তিনি বলেন, মৃণাল সেনের চলচ্চিত্র ছিল ফ্যাসিবাদ বিরোধী। তিনি গণমানুষের কথা বলে গেছেন। তার চলচ্চিত্রের নির্মাণ শৈলী ছিল ব্যতিক্রমধর্মী। শব্দ গ্রহণ, চিত্র গ্রহণ থেকে চলচ্চিত্র নির্মানের সব পর্যায়ে তিনি নতুনত্বের অনন্য সংযোজন করে গেছেন।

সভায় সভাপতিত্ব করেন ফরিদপুর সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক এম এ সামাদ।

অন্যদের মধ্যে বক্তব্য দেন ‘মৃণাল সেন জনমশতবর্ষ উদযাপন কমিটি’র আহ্বায়ক আলতাফ হোসেন ও সদস্য সচিব মফিজ ইমাম মিলন।

সোমবার অনুষ্ঠানের দ্বিতীয় দিনে মৃণাল সেনের জন্ম ভিটায় বিকাল ৪টায় ‘মৃণাল সেন-এর চলচ্চিত্র জীবন’ শীর্ষক আলোচন সভার অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি থাকার কথা ফরিদপুর পৌসভার মেয়র অমিতাভ বোস। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। স্মৃতিচারণ করে বক্তব্য দেবেন খ্যাতিমান আলোকচিত্রী নাসির আলী মামুন, ভারত থেকে আগত নাট্যকার ও গবেষক মলয়চন্দন মুখোপাধ্যায় ও চলচ্চিত্র পরিচালক তাপস কুমার দত্ত।

এদিন ‘আপন ভূমিতে মৃণাল সেন’ নামে তথ্য চিত্রের উদ্বোধনী প্রদর্শনী করা হবে। এ তথ্যচিত্র পরিচালনসা করেছেন শুভঙ্কর পাল ও শরীফ খান। দুইদিন ব্যাপী এ অনুষ্ঠানে মৃণাল সেনের চলচ্চিত্র, মৃণাল সেন রচিত চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ, মৃণাল সেনের চলচ্চিত্রের পোস্টার, নাসির আলী মামুনের মৃণাল সেনের পোট্রেট ফটোগ্রাফি, ফরিদপুর থেকে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ প্রভৃতির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত আজ থেকে শত বর্ষ আগে ১৯২৩ সালের ১৪ মে মৃণাল সেন ফরিদপুর শহরের ঝিলটুলী মহল্লাস্থখ নিজ বাড়িতে জন্ম গ্রহণ করেন। স্কুলের পড়াশুনা শেষ করে তিনি কলকাতা চলে যান। ১৯৯১ সালে তিনি প্রথম এবং শেষ বারের মত ফরিদপুর সফরে আসেন। ফরিদপুরে এসে এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে মুণাল সেন বলেছিলেন, ‘আমি যেখানেই থাকে, সেখানেই বসবাস করি আমার তীর্থ ফরিদপুর।’ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতা মৃত্যু বরণ করেন।

(ঢাকাটাইমস/১৪মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সিদ্ধিরগঞ্জে বস্তাবন্দি স্কুলছাত্রীর মরদেহ উদ্ধারের ঘটনায় এখনো মামলা হয়নি

মফস্বল সাংবাদিকেদের ওয়েজ বোর্ডের আওতার আনার দাবি

আ.লীগ বিভ্রান্তিকর কথা বলে নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করছে: প্রিন্স

‘ওরাল ক্যান্সার’ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর

‘মনে হয় আত্মহত্যা করি, তাতে যদি বেঁচে যাই!’

ফেলোশিপে সিঙ্গাপুর যাচ্ছেন সাতক্ষীরা মেডিকেলের ডা. মাহমুদুল হাসান

গাজীপুরে দুর্ঘটনা: দুই ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

শ্রীপুরে তীব্র দাবদাহে ঝরে পড়ছে লিচু

চেয়ারম্যানের উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে

ট্রাকের পেছনে মুরগিবোঝাই পিকআপের ধাক্কা, নিহত ২

এই বিভাগের সব খবর

শিরোনাম :