যুদ্ধের পর প্রথমবার মোদির সঙ্গে জেলনস্কির সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০২৩, ১৬:৫৬ | প্রকাশিত : ২০ মে ২০২৩, ১৬:৫১

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার জাপানের হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর এটিই এই দুই নেতার মধ্যে প্রথম ব্যক্তিগত বৈঠক। খবর এনডিটিভির।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভেরিফায়েড টুইটার থেকে বৈঠকের ছবি শেয়ার করা হয়েছে। সেখানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী মোদি তার তিন দেশের সফরের অংশ হিসেবে জি-৭ শীর্ষ সম্মেলনে তিনটি অধিবেশনে যোগ দিতে আজ সকালে জাপানের শহরে রওনা হয়েছেন যা তাকে পাপুয়া নিউ গিনি এবং অস্ট্রেলিয়াতেও নিয়ে যাবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জাপানের আমন্ত্রণে এই শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন।

পূর্ব ইউরোপীয় দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর ইউক্রেনের প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন ঝাপারোভা গত মাসে ভারত সফর করেন। তার সফরের সময় ঝাপারোভা জেলেনস্কির কাছ থেকে প্রধানমন্ত্রী মোদীর কাছে একটি চিঠি হস্তান্তর করেছেন। চিঠিটা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির কাছে দিয়েছিলেন তিনি।

রাশিয়া-ইউক্রেন সংঘাত শুধু আলোচনা এবং কূটনীতির মাধ্যমে সমাধান করা যেতে পারে এবং ভারত যেকোনো শান্তি প্রচেষ্টায় অবদান রাখতে প্রস্তুত, এ বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবসময় মেনে চলেছেন।

গত বছরের ৪ অক্টোবর জেলেনস্কির সঙ্গে ফোনালাপে প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, ‘কোনো সামরিক সমাধান’ হতে পারে না এবং ভারত যেকোনো শান্তি প্রচেষ্টায় অবদান রাখতে প্রস্তুত।’

যুদ্ধ শুরুর পর থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও একাধিকবার কথা বলেছেন মোদি।

(ঢাকাটাইমস/২০মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :