আব্দুল গাফ্ফার চৌধুরী তাঁর সৃষ্টির মাঝে বেঁচে থাকবেন চিরকাল: মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০২৩, ১৮:৩১ | প্রকাশিত : ২০ মে ২০২৩, ১৮:১২

’ভাষায় জাগুক আশা, ভাষায় জাগুক প্রাণ গাণের মধ্যে রবে তুমি, হয়ে চির অম্লান’। এই স্লোগানের মধ্যদিয়ে অমর একুশে গানের রচয়িতা, কিংবদন্তি লেখক, প্রখ্যাত সাংবাদিক- কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরীর প্রথম প্রয়াণ দিবস পালন করল একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটি যুক্তরাজ্য শাখা।

শুক্রবার (১৯ মে) লন্ডন সময় সন্ধ্যায় ইস্ট লন্ডনের প্রিন্সলেট স্ট্রিটের লন্ডন বাংলা প্রেসক্লাব মিলনায়তনে আব্দুল গাফ্ফার চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে বক্তারা বলেন, আব্দুল গাফ্ফার চৌধুরী শুধু একজন ভাষা সৈনিকই ছিলেন না, তিনি ছিলেন মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার অন্যতম কারিগর। তাঁর মৃত্যুতে দেশ হারিয়েছে জাতির এক শ্রেষ্ঠ সন্তানকে, আমরা হারিয়েছি আমাদের অভিভাবককে। তিনি চিরকাল বেঁচে থাকবেন তার অমর সৃষ্টি একুশে গানের মাঝে।

যুক্তরাজ্য শাখা নির্মূল কমিটির সহসভাপতি-নিলুফার ইয়াসমিন হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বাচিক শিল্পি মুনিরা পারভিনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আব্দুল গাফ্ফার চৌধুরীর দর্শন, চিন্তা-চেতনা ও জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য শাখা নির্মুল কমিটির উপদেষ্টা বর্ষিয়ান রাজনীবিদ সুলতান মাহমুদ শরীফ, বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, আব্দুল গাফ্ফার চৌধুরীর কন্যা তনিমা চৌধুরী,- মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হাবিব রহমান, অবসরপ্রাপ্ত শিক্ষক রাজিয়া বেগম,সত্যব্রত স্বপন, যুক্তরাজ্য নির্মুল কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান,মোস্তফা কামাল, কবি মইনুর রহমান বাবুল, মোঃ আব্দুল আজিজ, উদয় শংকর দাস, সাংবাদিক সৈয়দ নাহাস পাশা, হুসনেয়ারা মতিন, সাংবাদিক হামিদ মোহাম্মদ এ্যাডভোকেট মুজিবুল হক মনি,নজরুল ইসলাম অকিব, কবি হিলাল সাইফ, শম্পা দেওয়ান, আব্দুল আহাদ চৌধুরী,বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান,মুক্তিযোদ্ধা আবুল বীর মুক্তিযোদ্ধা, আবুল কাশেম খান , নাজমা হুসেন,জামাল আহমেদ খান, শাহ বেলাল প্রমুখ। - সংগীত পরিবেশন করেন একাত্তরের কণ্ঠযোদ্ধা হিমাংশু গোস্বামী, আবৃত্তি করেন উর্মি মাজহার, এর আগে বাদ জুমা আব্দুল গাফ্ফার চৌধুরীর পরিবারের পক্ষ থেকে বাংলাটাউনের ব্রিকলেন জামে মসজিদে এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

(ঢাকাটাইমস/২০মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :