জলবায়ূ পরিবর্তনের কারণে ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২২ মে ২০২৩, ২৩:৫৪

জলবায়ূ পরিবর্তনে বৈরি আবহাওয়ার কারণে গত ৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। একই সঙ্গে অর্থনৈতিক ক্ষতি হয়েছে ৪ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারের। সোমবার জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) প্রকাশিত এক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা গেছে, এই দুর্যোগের কারণে বিশ্বব্যাপী ৯০ শতাংশেরও বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে উন্নয়নশীল দেশগুলোতে। ডব্লিউএমও বলছে, ১৯৭০ থেকে ২০২১ সাল পর্যন্ত ১১ হাজার ৭৭৮টি আবহাওয়া-সম্পর্কিত বিপর্যয় ঘটেছে।

ডব্লিউএমও প্রধান পেটেরি তালাস বলেন, ‘দুর্ভাগ্যবশত আবহাওয়া, জলবায়ু এবং পানি-সম্পর্কিত বিপদের ধাক্কাগুলো টের পাবে সবচেয়ে দুর্বল সম্প্রদায়গুলো। এ সময় সাম্প্রতিক উদাহরণ হিসেবে বাংলাদেশ এবং মিয়ানমারে সংঘটিত মোখার প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘তীব্র ঝড় ব্যাপক ধ্বংসলীলা চালিয়েছে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দরিদ্ররা’। তবে প্রাথমিক সতর্কতা ব্যবস্থা এবং সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা উল্লেখযোগ্যভাবে মানুষের প্রাণহানি কমিয়েছে বলে জানান তিনি।

প্রতিষ্ঠানটির দেয়া তথ্যানুসারে ১৯৭০ সাল থেকে শুরু করে ২০২১ সাল পর্যন্ত ৫১ বছরে মোট ১১ হাজার ৭৭৮টি প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটেছে। সবচেয়ে আশঙ্কার বিষয় হলো, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দুর্যোগের ঘটনাও বাড়ছে। ডব্লিউএমও-এর প্রতিবেদনে আরও বলা হয়, এসব প্রাকৃতিক দুর্যোগের কারণে মৃতের হার সবচেয়ে বেশি উন্নয়নশীল দেশগুলোতে। মোট মৃত্যুর ৯০ শতাংশই উন্নয়নশীল দেশগুলোতে ঘটেছে।

২০২১ সালে প্রকাশিত এক প্রতিবেদনে ডব্লিউএমও জানিয়েছিল, ১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত শুরুর বছরগুলোতে গড়ে প্রতিবছর প্রায় ৫০ হাজার মানুষ মারা যেত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে। তবে ২০১০ সাল নাগাদ সেই সংখ্যা কমে নেমে আসে বছরে গড়ে ২০ হাজার জনে।

সর্বশেষ প্রতিবেদনে ডব্লিউএমও জানিয়েছে, ২০২০ সাল এবং ২০২১ সালে দুই বছরে প্রাকৃতিক দুর্যোগে মোট ২২ হাজার ৬০৮ জন মারা গেছেন।

ডব্লিউএমও আরও জানিয়েছে, ১৯৭০ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত যেমন প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর সংখ্যা বেড়েছে তেমনি বেড়েছে আর্থিক ক্ষতির পরিমাণও।

ডব্লিউএমও-এর দেয়া হিসাব অনুসারে, ১৯৭০ এর দশকে প্রতিদিন প্রাকৃতিক দুর্যোগের কারণে আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ৪ কোটি ৯০ লাখ ডলার। তার বিপরীতকে ২০২০ এর দশকে সেই সংখ্যা দাঁড়িয়েছে প্রতিদিন ৩৮ কোটি ৩০ লাখ ডলারে। এবং সামগ্রিকভাবে বিগত ৫১ বছরে আর্থিক ক্ষতি হয়েছে মোট চার লাখ ৩০ হাজার কোটি ডলার।

(ঢাকাটাইমস/২২মে/আরআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :