প্রধানমন্ত্রীকে হুমকি দেওয়া বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মে ২০২৩, ১৬:৪৫ | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ১১:৪০

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কবরস্থানে’ পাঠানোর হুমকি দেওয়া রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ গ্রেপ্তার হয়েছেন। গ্রেপ্তারের পর রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক চাঁদকে আরএমপির কার্যালয়ে আনা হয়েছে।

রাজশাহী নগরীর ভেড়ীপাড়া মোড় থেকে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার আনিসুর রহমানের নেতৃত্বে আবু সাঈদকে গ্রেপ্তার করা হয়।

আরএমপি কমিশনার মো. আনিসুর রহমান ঢাকা টাইমসকে বলেন, একটি মাইক্রোবাসে তল্লাশি চালিয়ে আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তার করা হয়। সারাদেশে তার নামে মামলা আছে। কয়টা মামলা এই মুহুর্তে বলা যাচ্ছে না। তবে আরএমপিতে চারটি মামলা রয়েছে। জেলায় যে মামলাগুলো সেই বিষয়ে ব্রিফ করবেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন।

ঢাকা টাইমসকে রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বলেন, এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

গত ১৯ মে রাজশাহী নগরীর পুঠিয়া থানার শিবপুর উচ্চবিদ্যালয় মাঠে জনসমাবেশে আবু সাঈদ চাঁদ তার ভাষণে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানো হবে’ বলে বক্তব্য দেন।

এ ঘটনায় গত ২২ মে পুঠিয়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়। মামলার বাদী পুঠিয়ার নামাজগ্রামের মৃত সেফাতুল্লাহর ছেলে মো. আবুল কালাম আজাদ (৬১)।

মামলায় সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ (সংশোধনী ২০১৩) এর ৬(২) ধারায় সন্ত্রাসমূলক বক্তব্য দিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টির অভিযোগ আনা হয়।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৯ মে রাজশাহী নগরীর পুঠিয়া থানার শিবপুর উচ্চবিদ্যালয় মাঠে জনসমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক চারঘাট থানার মাড়িয়া গ্রামের মো. আবু সাঈদ চাঁদ (৬৫) সভাপতিত্ব করেন। তিনি বেলা ৩টা ৫০ মিনিটে বক্তব্য দেওয়া শুরু করেন। বক্তব্যের শুরুতেই তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে জনগণের সামনে উসকানিমূলক বক্তব্যে বলেন, ‘আর ২৭ দফা, ১০ দফার মধ্যে আমরা নাই, এক দফা শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে এবং শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য যা যা করা দরকার আমরা করবো ইনশাআল্লাহ।’

এজাহারে আরও বলা হয়, তার এই বক্তব্যে উৎসাহসহ পুঠিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নজরুল ইসলাম, যুগ্ম আহ্ববায়ক মো. আমিনুল হক মিন্টু ও আল মামুন, বানেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক দুলাল এবং বিএনপি নেতা মো. আবু বকর সিদ্দিকসহ দলীয় বেশকিছু নেতা মঞ্চে দাঁড়িয়ে হাততালি দিয়ে সমর্থন করেন।

বাদী তার অভিযোগে উল্লেখ করেন, আসামির এই বক্তব্যে পুঠিয়া উপজেলাসহ রাজশাহী এলাকার জনসাধারণের ব্যাপক অংশে আতঙ্ক সৃষ্টি করেছে। তিনি সর্বসাধারণের সামনে তার সন্ত্রাসীমূলক বক্তব্য দিয়ে প্রত্যক্ষভাবে সাধারণ জনগণকে প্ররোচিত করার মাধ্যমে সন্ত্রাসী কার্যক্রম সংগঠনের লক্ষ্যে দলীয় কর্মীদের প্রস্তুতি গ্রহণের জন্য উৎসাহ দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার অপচেষ্টায় লিপ্ত হওয়ার নির্দেশ দিয়েছেন।

আবু সাঈদ চাঁদের প্রত্যক্ষ সন্ত্রাসীমূলক বক্তব্য গণমাধ্যমে প্রচারিত হওয়ায় রাজশাহী জেলাসহ সমগ্র বাংলাদেশে শান্তিপ্রিয় জনসাধারণের কাছে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

(ঢাকাটাইমস/২৫মে/এসএস/এফএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :